রাজ্য

আইবিপিএস এর তরফে নয়া বিজ্ঞপ্তি, নিয়োগ করা হবে একাধিক ব্যাঙ্ক কর্মচারী

GNE NEWS DESK : ইনস্টিটিউট অফ ব্যাঙ্কিং পার্সোনাল সিলেকশনের তরফ থেকে নয়া বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। তাদের তরফে ক্ল‍্যারিক্যাল পদে অনলাইন পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন এবং আবেদনপত্র জমা দেওয়ার কথা বলা হয়েছে। জানা গেছে আগামী ২৩শে অক্টোবর থেকে ৬ই নভেম্বরের মধ্যে অনলাইন রেজিস্ট্রেশন ফি জমা করতে হবে। তবে আবেদন করার তারিখ ছিল ২ থেকে ২৩ সে সেপ্টেম্বরের মধ্যে।

আইবিপিএস এর পক্ষ থেকে বলা হয়েছে যারা এই নির্দিষ্ট সময়সূচির মধ্যে আবেদন করতে সক্ষম হয়নি এবং যাদের নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা রয়েছে কেবল তাদের জন্যই এই নয়া নিয়ম চালু করা হয়েছে। জানা গেছে এই ক্লার্ক পরীক্ষার প্রিলিমিনারি এবং মেন পরীক্ষার পর ২৫৫৭ জনকে নিয়োগ করা হবে। আইবিপিএস এর তরফ থেকে প্রেলিমিনারি এবং মেন পরীক্ষার দিন ক্ষন সম্পর্কেও জানিয়ে দেওয়া হয়েছে। আগামী ৫, ১২ এবং ১৩ই ডিসেম্বর হবে প্রেলিমিনারি পরীক্ষা এবং মূল পরীক্ষা হবে ২০২১ সালের ২৪ শে জানুয়ারি। পরীক্ষা হবে ইংরেজি ল্যাংগুয়েজ, নিউমেরিক্যাল এবিলিটি এবং রিজিনিং এবিলিটির ওপর। এই প্রেলিমিনারি পরীক্ষা হবে মোট ১০০ নম্বরে। পরীক্ষা সময় হলো মোট ১ ঘন্টা, ১ঘন্টার মধ্যে ১০০ টি প্রশ্নের উত্তর দিতে হবে।

যারা এই প্রেলিমিনারি পরীক্ষায় পাশ করবেন তারাই শুধু মূল পরীক্ষায় জন‍্য যোগ‍্য বিবেচিত হবে। মেন পরীক্ষা হবে মোট ২০০ নম্বরের ওপর এবং সময়সীমা হল ২ ঘন্টা ৪০ মিনিটের। এর মধ্যে থাকবে জেনারেল ইংলিশ সেকশন, রিজিনিং এবিলিটি, জেনারেল/ফিনান্স অ্যাওয়ারনেস সেকশন, কোয়ান্টিটেটিভ অ্যাপটিটিউড সেকশন, কম্পিউটার অ্যাপটিটিউড সেকশন। নিয়োগকারী ব্যাংক সংস্থা গুলি হল ব্যাঙ্ক অফ মহারাষ্ট্র, ইন্ডিয়ান ব্যাঙ্ক, কানাডা ব‍্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্যাঙ্ক অফ বরোদা, পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক, ইউকো ব‍্যাঙ্ক। আবেদনকারীর বয়স সীমা হতে হবে ১লা সেপ্টেম্বর ২০২০ তারিখে ২০ বছর বয়স হতে হবে এবং সর্বোচ্চ বয়স সীমা হলো ২৮ বছর।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel