রাজ্য

সরকারি কর্মচারীদের জন্য কেন্দ্রীয় সরকারের বড় ঘোষণা, পুজোয় মিলবে মোটা বোনাস

GNE NEWS DESK : করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে কেন্দ্রীয় সরকারের ওপর দীর্ঘদিন ধরে ক্ষোভ জমা হচ্ছিল সরকারি কর্মচারীদের কারণ জুলাই মাস থেকে সরকার কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা বন্ধ রেখেছিল এবং এর পাশাপাশি বোনাস নিয়েও কর্মচারীদের মধ্যে বেশ ক্ষোভের সৃষ্টি হয়েছিল। যার ফলস্বরুপ বৃহস্পতিবার রেল কর্মীদের একটি সংগঠন দু’ঘণ্টার জন্য দেশজুড়ে ধর্মঘটের ডাক দিয়েছিলেন। এর মাঝেই সুখবর দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। পঞ্চমীর দিন সরকারি কর্মচারীদের জন্য ৩ হাজার ৭৩৭ কোটি টাকার অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর এর বক্তব্য দশমীর আগেই মিলবে বোনাস। তিনি আরও জানান, ‘২০১৯-২০২০’ অর্থাবর্ষের জন্য প্রডাক্টিভিটি ও নন প্রডাক্টিভিটি বোনাসের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রায় ৩ হাজার ৭৩৭ কোটি টাকা বোনাস দেওয়া হবে সরকারি কর্মচারীদের এবং এর ফলে লাভবান হবে প্রায় ৩০ লাখ সরকারি কর্মচারী। এর আগে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কেন্দ্রীয় কর্মচারীদের এলটিসির পরিবর্তে ক্যাশ ভাউচার দেওয়ার কথা ঘোষণা করেছিলেন। যেহেতু এই সংকটকালীন পরিস্থিতিতে বাইরে ঘুরতে যাওয়ার কোনো রকম সুযোগ-সুবিধা নেই তাই কর্মচারীরা এলটিসির বরাদ্দ টাকা থেকে নিজেদের পছন্দমতো জিনিস কেনার সুযোগ পাবেন। যে সমস্ত জিনিসে জিএসটি ১২ শতাংশ বা তার বেশি সেই সমস্ত দ্রব্য কেনার ক্ষেত্রে এই টাকা ব্যবহার করতে পারবেন তারা। আজ মন্ত্রিসভায় নরেন্দ্র মোদির উপস্থিতিতে সরকারি কর্মচারীদের বোনাসের অনুমোদন দেওয়া হয়। এই সিদ্ধান্তের ফলে উপকৃত হবেন ১৬.৯৭ লক্ষণ নন গেজেটেড সরকারি কর্মচারী।

এর মধ্যে রয়েছে ইপিএফও, পোস্ট অফিস, ইএসআইসি কর্মচারীরা ,প্রতিরক্ষা এবং রেলের কর্মচারীরা। ১৩ লক্ষ্য কর্মচারীকে দেওয়া হবে ৯৪৬ কোটি টাকা। বহু দিন ধরেই এই বিষয়ে কর্মচারীদের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছিল। রেল কর্মীদের তরফ থেকে সাফ জানিয়ে দেওয়া হয়েছিল যে পুজোর আগে যদি বোনাস না মেলে তাহলে রেল ধর্মঘট করা হবে। করণা আবহে কর্মচারীদের যেমন মহার্ঘভাতা বকেয়া রাখা হয়েছিল ঠিক সেইরকম অনেক কর্মচারীদের মাইনে কাটছাঁট করে দেওয়া হয়েছিল। একাংশের মতে এই রকম পরিস্থিতিতে দাঁড়িয়ে এইরূপ ঘোষণা হয়তো পরিস্থিতি অনেকটাই নিয়ন্ত্রণে আনতে পারবে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel