রাজ্যশিক্ষা ও স্বাস্থ্য

২০ শতাংশ ফি কমাতেই হবে বেসরকারি স্কুলের, সুপ্রিম কোর্টেও বহাল হাইকোর্টের রায়

GNE NEWS DESK: কুড়ি শতাংশ ফি কমাতেই হবে বেসরকারি স্কুলের(Private school)সুপ্রিম কোর্ট(Supreme court) বহাল রাখলো কলকাতা হাইকোর্টের(Kolkata High Court) রায়। শহরের একাধিক বেসরকারি স্কুল কর্তৃপক্ষ পড়ুয়াদের টিউশন ফি কমানো নিয়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আবেদন করেছিল। শীর্ষ আদালত বুধবার সেই আবেদন খারিজ করে দিয়েছে। অভিভাবকদের স্বস্তির নিঃশ্বাস পড়লো কোর্টের রায়ে।

বিচারপতি অশোক ভূষণ, আর সুভাষ রেড্ডি ও এম আর শাহের বেঞ্চ জানিয়েছেন অন্যান্য ফি যেমন-ল্যাবরেটরি, স্পোর্টসের বরাদ্দও এখন নেওয়া যাবে না। হাইকোর্ট একটি জনস্বার্থ মামলার প্রেক্ষিতে নির্দেশ দেয় রাজ্যের বেসরকারি স্কুলের ক্ষেত্রে টিউশন ফি-এর ক্ষেত্রে কুড়ি শতাংশ ছাড় দেওয়ার। এক সাথে ডিভিশন বেঞ্চ ১ এপ্রিল ২০২০ থেকে যে শিক্ষাবর্ষ শুরু হয়েছে তাতে non-academic ফি নিতে বারণ করে।

হাইকোর্টের প্রথম মামলাকারীরা বেসরকারি স্কুলগুলির বেতন কমানো নিয়ে মামলায় সুপ্রিম কোর্টে ক্যাভিয়েট ফাইল করেছিলেন। বেসরকারি স্কুলগুলোর একাংশ হাইকোর্টের বেতন কমানোর নির্দেশ চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছিল। তাই হাইকোর্ট এ ব্যাপারে তাদের নির্দেশ দিতে পারে না। কিন্তু এই বিষয়ে এদিন দেশের সর্বোচ্চ আদালত অভিভাবকদের পক্ষেই রায় দিল। বুধবার সুপ্রিম কোর্ট অবশ্য স্কুল কর্তপক্ষের দু’টি আপত্তিই খারিজ করে দিয়েছে।

এদিন হাইকোর্টের বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি মৌসুমি ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ রায় ঘোষণা করতে গিয়ে জানিয়েছিলেন, বেতনে ২০ শতাংশ ছাড় দিতে হবে। ২০২০-‘২১ অর্থবর্ষেও ফি বাড়ানো যাবে না। সেই সঙ্গে আদালত জানিয়েছে, বর্তমান অর্থবর্ষে কোনও শিক্ষক বা কর্মচারীর বেতন বৃদ্ধিও করা যাবে না। পরিকাঠামোগত নির্মাণকাজও খুব জরুরি না-হলে আপাতত এড়াতে হবে। তবে এরই মধ্যে কোনও স্কুল যদি শিক্ষক বা কর্মীদের বেতন বাড়িয়ে থাকে, সেই কারণে ফি কিন্তু বাড়ানো যাবে না বলেও জানিয়ে দিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel