রাজ্য

এবার সরকারি দিশি মদ পাউচ প্যাকে! সরকারের নয়া উদ্যোগ

GNE NEWS DESK: এবার সরকারি দিশি মদ পাউচ প্যাকে। ২০ টাকা দাম রাখা এই পাউচ জঙ্গলমহলের মহুয়ার গন্ধ মেশানো। রাজ্যের বাজারে এসে পড়বে ৭০ডিগ্রি দিশি মদের পাউচ প্যাক ডিসেম্বরে বড়দিনের আগেই, যদি সবকিছু ঠিকঠাক থাকে। ইতিমধ্যেই সস্তার দিশি বাজারে আনার ছাড়পত্র দিয়েছে নবান্ন। তবে আবগারি দফতর এখনো ঠিক করেনি যে দিশি পাউচের কোনও নির্দিষ্ট নাম দেওয়া হবে কি না।

আবগারি দফতরে বহুদিন ধরে পরিকল্পনা চলছিল চোলাইয়ের রমরমা রুখতেই হবে, সরকারি সূত্রে ঠিক এমনটাই খবর। চোলাই কারবারিদের রোখা যাবে যদি চোলাইয়ের দামে যদি সরকারি মদ আনা যায়, গ্রহণযোগ্য সমাধান হিসাবে ঠিক এমনই বলা হচ্ছিল। কিন্তু এখন বোতল পিছু ১০০ টাকার বেশি ৬০ ডিগ্রির দিশি মদের দাম। যেখানে সম পরিমাণ চোলাই মদ বাজারে বিক্রি হয়ে থাকে অর্ধেক দামে। আর ঠিক এই কারণেই বাজার চলতি দিশি মদের চেয়ে সামান্য কমা ৭০ ডিগ্রির দিশি মদ বাজারে আনার সিদ্ধান্ত নিয়েছে আবগারি দফতর।

বর্তমানে সামান্য পরিমানে এই মদ বিক্রি হয় জঙ্গলমহল এবং চা বাগানে। দাম রাখা হয়েছে ৮০-৯০ টাকা। আর সেই জন্যই তেমন জনপ্রিয় হয়নি ৭০ ডিগ্রির দিশি মদপ্রেমীদের কাছে। আর ঠিক এই কারণেই পাউচে প্যাকে ২০০ মিলিলিটার মদ ২০ টাকায় বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে আবগারি দপ্তর। চলতি মাসেই দপ্তর কর্তৃপক্ষ দরপত্র হেঁকে উৎপাদকদের থেকে ন্যূনতম দাম চাইবে।

দিশির মদের অর্ধেক দামে চোলাই পাওয়া যায়, আবগারি কর্তারা ঠিক এমনটাই জানাচ্ছেন। বছরে চোলাইয়ের বাজার এর প্রায় অর্ধেক,৪০ কোটি বোতল দিশি মদ বিক্রি হলেও। চোলাই কারবারীদের ঠেকানো যাচ্ছে না বহু চেষ্টার পরেও। দফতরের আশা বহু মদ্যপায়ী চোলাই ছেড়ে সরকারি দিশি মদ পান করতে পারবেন, যদি সস্তায় সরকারি মদ আনা হয়। পাউচে বিক্রি হয় চোলাইও। চোলাইপায়ীদের কাছে সরকারি মদও জনপ্রিয় হবে যদি সরকারি মদও পাউচে আনা হয়।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel