রাজ্যশিক্ষা ও স্বাস্থ্য
Trending

“ডিসেম্বরেই খুলছে কলেজ-বিশ্ববিদ্যালয়, তবে স্কুল খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে কালীপূজার পর!” -শিক্ষামন্ত্রী

Story Highlights
  • ডিসেম্বর থেকে রাজ্যে খুলছে কলেজ-বিশ্ববিদ্যালয়
  • প্রাথমিকভাবে হয়তো উঁচু ক্লাসের পড়ুয়াদের জন্য ক্লাস শুরু হতে পারে

GNE NEWS DESK: করোনা অতিমারীর জেরে প্রভাব পড়েছে রাজ্যের শিক্ষা ব্যবস্থায়। দেশজুড়ে বন্ধ স্কুল-কলেজ গত কয়েক মাস থেকেই। পড়ুয়াদের এই মুহূর্তে একমাত্র ভরসা অনলাইন ক্লাসই। এখন নির্দিষ্টভাবে কেউই কিছু বলতে পারছেন না যে শিক্ষা প্রতিষ্ঠান গুলো কবে খুলবে। তবে ডিসেম্বরেই খুলছে কলেজ-বিশ্ববিদ্যালয়।

যদিও সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন নির্দেশিকা দিয়েছে কলেজ বিশ্ববিদ্যালয় খোলার ক্ষেত্রে। আগামী ২ নভেম্বর থেকেই কলেজের ক্লাস শুরু হবে ঠিক এমনই নির্দেশিকা রয়েছে ইউজিসি তরফে। এদিকে স্নাতকোত্তরের ক্লাস শুরু হওয়ার কোথাও এদিন শিক্ষামন্ত্রী জানিয়ে দেন। তিনি জানান, নভেম্বরের শেষে অথবা ডিসেম্বরের প্রথম দিকেই শুরু হয়ে যাবে স্নাতকোত্তরের ক্লাস।

তবে এদিন শিক্ষামন্ত্রী জানান যে, নভেম্বরের ২ তারিখ থেকে কলেজে ক্লাস শুরু হলেও তা হবে অনলাইনে। এদিন তিনি সাফ জানিয়ে দিয়েছেন এখনই কলেজে শারীরিক ভাবে উপস্থিতি সম্ভব নয়। এছাড়াও করোনা আবহে স্কুল খোলা নিয়ে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, ‘শুধু খুললেই হবে না, স্কুল চালাতে হবে। ‘পড়ুয়াদের ভাগ করে স্কুলে আনা যায় কিনা, তা নিয়ে আলোচনা করা হচ্ছে’।

ডিসেম্বরেই খুলছে কলেজ-বিশ্ববিদ্যালয়,তবে এখনও নির্দিষ্ট কোন তারিখ নির্ধারণ হয়নি

মূলত পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষা শুরু হয় প্রতি বছরের ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে। আর মার্চের প্রথম সপ্তাহের শেষের দিকে উচ্চ মাধ্যমিক শুরু হয়। কিন্তু সংশ্লিষ্ট বোর্ড এখনো কিছু ঘোষণা করেনি যে ২০২১ সালের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের দিনক্ষণ কি হবে। ফলে এখন পড়ুয়া, শিক্ষক, অভিভাবক সব মহলে প্রশ্ন ঘুরপাক খাচ্ছে যে কবে হবে পরীক্ষা।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel