রাজ্য

বাজি নির্মাতাদের মাথায় হাত,রাজ্য জুড়ে বাজি নিষিদ্ধ করলো হাইকোর্ট

GNE NEWS DESK:রাজ্য নিজের আপত্তি জানিয়েছিল দুফিন আগেই বাজি নিয়ে। এবছর কলকাতা হাইকোর্ট কোভিড পরিস্থিতির কথা ভেবে কালীপুজো, জগদ্ধাত্রী পুজো এবং কার্তিক পুজোয় রাজ্যে বাজি নিষিদ্ধ করল। আদালত এও নির্দেশ দিয়েছেন যে বাজিও বিক্রি করা যাবেনা। পুলিশকে দায়িত্ব দিয়েছে হাইকোর্ট রাজ্যের সর্বত্র বাজি বিক্র-পোড়ানো বন্ধ করার জন্য।

করোনা রোগীদের সমস্যা হতে পারে বর্তমান পরিস্থিতিতে বাজির ধোঁয়ায়। তাই চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা রাজ্যে বাজি নিষিদ্ধ করার দাবি তুলেছিলেন। পরিবেশবিদ দেরও সায় ছিল তাতে। একটি জনস্বার্থ মামলা দায়ের হয় হাইকোর্টে দুর্গাপুজোর মতো কালীপুজোতেও ভিড় নিয়ন্ত্রণ নিয়ে। বৃহস্পতিবার সেই মামলারও শুনানি ছিল বিচারপতি সঞ্জীব বন্দ্যোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চে। সব পরিস্থিতি খতিয়ে দেখে অন্তর্বর্তীকালীন এই রায় দিয়েছে আদালত।

রাজ্যের সর্বত্র যাতে বাজি বিক্রি এবং পোড়ানো বন্ধ থাকে সেদিকে নজর রাখতে এদিন আদালত পুলিশকে নির্দেশ দেয়। বাজি বিক্রি না হলে কেনার কোনও অবকাশ থাকবে না। এদিন হাইকোর্ট নিষেধাজ্ঞা জারি করেছিল দুর্গাপুজোর মতো কালীপুজো, জগদ্ধাত্রী পুজো এবং কার্তিক পুজোতেও মণ্ডপে দর্শনার্থীদের প্রবেশে।

ব্যারিকেড তৈরি হবে মণ্ডপ থেকে ৫ মিটার দূরত্ব পর্যন্ত। ৩০০ স্কোয়্যার ফুটের মণ্ডপের ক্ষেত্রে সর্বাধিক ৪৫ জন এবং ছোট মণ্ডপের ক্ষেত্রে সর্বাধিক ১৫ জন একসঙ্গে প্রবেশ করতে পারবেন। বিসর্জনেরও গাইডলাইন দিয়েছে আদালত। কোনও ক্ষেত্রেই বিসর্জনের সময় শোভাযাত্রা করা যাবে না।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel