রাজ্য

লাভের মুখে বাংলা, কলকাতার কাছেই মিলল তেলের খনি

GNE NEWS DESK:বাণিজ্যিক ভাবে ব্যবসা করা সম্ভব অশোকনগরে সন্ধান মেলা ভুর্গভস্থ বিপুল তেলের ভাণ্ডার থেকে। যদি সব ঠিক থাকে তবে অশোকনগর বিশ্ব তেলের মানচিত্র জায়গা করে নিতে পারে। অশোকনগরে ভূর্গভস্থ তেল থেকে বাণিজ্যিক ভাবে উৎপাদন সম্ভব, এমনটাই জানিয়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী ধর্মেন্দ্র যাদব। তেলের খনিগুলি পরিদর্শন করতে পারে আগামী সপ্তাহে তিনি রাজ্যে এসে। এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে এমনটাই প্রকাশিত হয়েছে।

এই তেলের খনির সন্ধান মেলে ২০১৮ সালে ওএনজিসি অশোকনগরে। পরীক্ষার জন্য পাঠানো হয় পরে সেই তেল। এই এলাকায় শুধুমাত্র তেল না, বিপুল পরিমাণে প্রাকৃতিক গ্যাসেরও সন্ধান মেলে।

সব মহলে উত্তেজনা বাড়ছে অশোকনগরে তেলের কুয়োর ব্যবহারযোগ্য সেটা সামনে আসতেই। আর এটারই অপেক্ষা করছিল স্টকহোল্ডাররা প্রায় ২ বছর ধরে।দিনে এক লাখ কিউবিক প্রাকৃতিক গ্য়াস ও তেল এখান থেকে উৎপাদন করা সম্ভব এমনটাই জানা গিয়েছে।

জমির বিষয়ে আলোচনা চলছে আপাতত রাজ্যের সঙ্গে। জানা যাচ্ছে, মোট ১০০ একর জমি লাগতে পারে ওই এলাকায় প্রাকৃতিক গ্যাস ও তেলের কুয়োর জন্য। সব ঠিক থাকলে রাজ্য সরকারও এখান থেকে মোটা অঙ্কের রাজস্ব পাবে। সেই সঙ্গে এলাকার অর্থনৈতিক পরিস্থিতিও বদলে যাবে বলে মনে করা হচ্ছে। তেলের এই বিপুল ভাণ্ডার যে রয়েছে, সেখানে বিরাট কর্মসংস্থানও হতে পারে। কেন্দ্র ভূর্গভস্থ এই তেলের দ্রুত উৎপাদন শুরু করতে চায়।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel