প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্যরাজনীতি

আসন্ন বিধানসভা ভোটে বাঙালিয়ানাই হাতিয়ার বিজেপির, শুরু বঙ্গবাসীর মন জয়ের প্রচেষ্টা

GNE NEWS DESK: একদিকে বিজেপি সম্পর্কে তৃণমূলের ‘বহিরাগত এবং অবাঙালি’ তত্ত্ব। অন্যদিকে অমিত শাহের নির্দেশে ‘আদ্যন্ত বাঙালিয়ানা’ র মোড়কে নিজেদের উপস্থাপনের প্রচেষ্টা বিজেপির। আসন্ন বিধানসভা ভোটকে কেন্দ্র করে প্রচার জুড়ে মাত্রা পাচ্ছে বাঙালিয়ানা।

বিজেপির অন্দরমহল মনে করছে, বিগত লোকসভা ভোটে বাংলায় বিজেপি বিপুল সাফল্য পেলেও আসন্ন বিধানসভা ভোটে বাঙালি মনন, সংস্কৃতি, ভাষা, উৎসব বিশেষ তাৎপর্য পেতে পারে। সেই কারণেই খোদ অমিত শাহের নির্দেশ মতো নিজেদের বাঙালি প্রমানে সচেষ্ট হয়েছে তারা। এমনকি বিজয়া সম্মিলনীতে বাঙালিয়ানা’র প্রমাণ দেওয়ার সচেতন প্রয়াসের ছবি স্পষ্ট ছিল বঙ্গ বিজেপির খাবারের মেনুতেও।

নানা ক্ষেত্রে বহিরাগত ও অবাঙালি তত্ত্বকে তৃণমূল প্রচারের হাতিয়ার করেছে বিজেপির বিরুদ্ধে। দল নানা ক্ষেত্রে এখনও বাঙালিয়ানা প্রশ্নের সম্মুখীন। বাংলা ভাষা ব্রাত্য, এই নিয়েও অভিযোগ রয়েছে গেরুয়া শিবিরের বিরুদ্ধে। কলকাতায় রাজনৈতিক সভায় বাংলায় বক্তব্য রাখার জন্য খুব কম লোকই থাকেন। দলের অভ্যন্তরে এই নিয়েও বিতর্ক রয়েছে। অভিজ্ঞ মহলের মতে, মাতৃভাষার ভাবাবেগে আঘাত লাগলে সাধারণ মানুষের গেরুয়া প্রীতি হোঁচট খেতে পারে।

বিধানসভা ভোটের জন্য ইতিমধ্যে পাঁচ রাজ্য থেকে দলের পাঁচজন সাধারণ সম্পাদককে এ রাজ্যে পাঠিয়েছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। রত্নাকর, সুনীল বনশল, ভিখুভাই দলসনিয়া, পবন রানা এবং রবিন্দর রাজুরা এ রাজ্য চষে ফেলছেন। এছাড়া আট মন্ত্রী সঞ্জীব বালিয়ান, গজেন্দ্র সিংহ শেখাওয়াত, নিত্যানন্দ রাই, অর্জুন মুণ্ডা, নরোত্তম মিশ্র, মনসুখ মাণ্ডবীয়, কেশবপ্রসাদ মৌর্য, এবং প্রহ্লাদ সিংহ পটেলকে পাঠানো হয়েছে বাংলায় সর্বত্র রাজনৈতিক প্রচার চালানোর জন্য। রাজ্যের ৪২টি লোকসভা কেন্দ্র ভাগ করে দেওয়া হয়েছে আট মন্ত্রীর মধ্যে। জানা গিয়েছে, অমিত শাহ দলীয় কর্মী এবং ভোটারদের মন জয় করতে বাংলা শেখার ও বাঙালির খাদ্যাভ্যাস রপ্ত করার নির্দেশ দিয়েছেন জানা গিয়েছেন।

শুধু তাই নয়, ইদানিং বিজেপি কেন্দ্রীয় নেতারা বাংলায় টুইট করছেন এবং ভাঙা বাংলাতে রবীন্দ্রনাথের কবিতা পাঠ করতে দেখা গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকেও৷ মূলত হিন্দি বলয়ের দল হিসেবে বিজেপির যে পরিচিতি সেটাকেই খণ্ডন করে বিধানসভা ভোটের আগে বাঙালির মন জয়ের প্রচেষ্টায় বিজেপি।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel