প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্য

শীতের সময় ঠান্ডা লেগে জ্বর ও গলাব্যথা! জেনে নিন ঘরোয়া প্রতিকার

GNE NEWS DESK: প্রচন্ড শীত চলছিল পশ্চিমবঙ্গ জুড়ে। ছিল শৈত্যপ্রবাহের সতর্কতাও। পশ্চিমী ঝঞ্ঝার কারনে হঠাৎ করেই উধাও শীত। এই সময়েই সাধারণত কমিতির দিকে থাকে আমাদের স্বাভাবিক প্রতিরোধ ক্ষমতা। ফলে প্রকোপ বাড়ে ইনফ্লুয়েঞ্জা জাতীয় রোগের। ঠান্ডা লাগা, গলা ব্যথা, কাশি ও জ্বরের উপসর্গ দেখা দেয়। কিছু ঘরোয়া উপায়ে এর প্রতিকার করা যেতে পারে।

১। দারুচিনি ও লবঙ্গ – ভেষজ ও মশলার মিশ্রণ এই ধরনের সমস্যার প্রতিকারে বেশ কার্যকরী। এক গ্লাস জল কোনো পাত্রে গরম করতে হবে। তাতে দারুচিনির টুকরো এবং তিনটি লবঙ্গ মেশাতে হবে। এক চামচ জোয়ান, এক চামচ আদা বাটা, অর্ধেক চামচ হলুদ, কালো মরিচ বাটা অর্ধেক চামচ মিশিয়ে ভালো করে ফোটাতে হবে।

২। মধু, মরিচ ও আদা – মধুতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল, অ্যান্টি-অক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্ল্যামেটরি বৈশিষ্ট্য রয়েছে। মধু, কালো মরিচ এবং আদার রসের মিশ্রণ গলা ব্যথা, গলা জ্বালা উপশম করতে সাহায্য করে।

৩। হলুদ, দুধ ও ঘি – হলুদের অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। ঘি দিয়ে দুধে সিদ্ধ করা হলুদ ঠান্ডা লাগা ও সাধারণ জ্বর উপশমে সাহায্য করে।

৪। তুলসী পাতা, আদা ও গুড় – ফুটন্ত জলে আদা, লবঙ্গ, কালো মরিচ এবং গুড় মেশাতে হবে। বেশ কিছুক্ষণ ভালো করে ফোটানোর পর কয়েকটা তুলসি পাতা ফেলে দিতে হবে। তা চায়ের মতো পান করা যেতে পারে। এই মিশ্রণ রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel