বিশেষ সংখ্যারাজ্য

একমাস ধরে চলা মকর পরব বা টুসু পরবের শেষ লগ্নের খুঁটিনাটি

বিপ্লব মাহাত:প্রথমেই সকলকে মকর পরব/টুসু পরবের অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।ছোট মকর অর্থাৎ অগ্রহায়ণ সংক্রান্তিতে ডেমিমাই স্থাপন করে একমাস ধরে তার আরাধনা করা হয়।আর এই মকর সংক্রান্তির দিন তাঁকে অর্থাৎ টুসুকে শ্বশুর বাড়ি পাঠিয়ে দেওয়া হয় অর্থাৎ বিসর্জন।

ডেমিমাই গঠন করা হয় গোবরের ওপর বিভিন্ন বীজ স্থাপন করে সিন্দুর ও বিভিন্ন উপাচারে।আমার মনে হয় এটা হল বীজ সংরক্ষণের একটা ভালো উপায়।সমগ্র ছোটনাগপুরের কুড়মী সহ সব আদিবাসী সম্প্রদায়ের অন‍্যতম উৎসব হল এই মকর ব টুসু পরব।এর শেষের দিকের কয়েকটি দিন খুবই গুরুত্বপূর্ণ চাঁউড়ীর দিন জুগনীবাইটা আমাদের পরিবার ও সমাজের অনিষ্টকারী অর্থাৎ অপ্রয়োজনীয় জিনিস গুলো জঙ্গলের নির্জন স্থানে ফেলে আসা হয়।

পরিবেশ স্বচ্ছ রাখার একটা প্রয়াস।তারপরের দিন বাঁউড়ী।বাড়তি খাদ্য শষ্য ভবিষ‍্যতের জন্য সঞ্চয় করা।সবে নতুন ধান কৃষকের ঘরে চালে পরিনত হয়েছে সেই চালের গুঁড়ি দিয়েই বিভিন্ন পিঠা তৈরী হয়,যার অন‍্যতম হল মাংসপিঠা।রাত্রি বেলায় এই সময়ে খুব ঠাণ্ডার কারণে পায়ে সরিষার তেল ভালো করে মালিশ করে ঘুমানো।

পরেরদিন মকর সাঁকরাইত বা সংক্রান্তি অর্থাৎ কুড়মালী বছরের শেষ দিন।এইদিন মকরডুব ও টুসু ভাসান।সূর্যোদয়ের সাথে সাথে স্নান সেরে নতুন বস্ত্র পরিধান করেন সবাই।আর আগামীকাল আইখান যাত্রা অর্থাৎ কুড়মালী নববর্ষ সেদিন হাল চার বা হাল পুইনা।সেদিনই প্রথম কৃষিকাজের শুভসূচনা।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Leave a Reply

Your email address will not be published.

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel