প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্য

রাজ্য বাজেটে মুক্তহস্ত মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, গ্রামীণ রাস্তা কর্মসংস্থান শ্রমিকদের অনুদান ঘোষণা

GNE NEWS DESK: অর্থমন্ত্রী অমিত মিত্র শারীরিক অসুস্থতার কারণে স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় এবং রাজ্যপাল জগদীপ ধনখড়ের অনুমতি নিয়ে বিধানসভায় বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আসন্ন নির্বাচনের আগে বাজেটে মুখ্যমন্ত্রী মুক্তহস্ত।

কৃষি, শিক্ষা, স্বাস্থ্যখাতে বরাদ্দে বৃদ্ধির প্রস্তাব দেওয়া হয়েছে। পার্শ্বশিক্ষকদের বেতন ৩ শতাংশ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন মুখ্যমন্ত্রী। তফশিলি জাতি, উপজাতি ও জনজাতিদের জন্য অলচিকি ভাষায় এবং নেপালি, কামতাপুলি, রাজবংশী ভাষাতে স্কুল প্রতিষ্ঠার প্রস্তাব দেওয়া হয়েছে। গ্রামীণ এলাকায় ৪৬ হাজার কিলোমিটার নতুন রাস্তা তৈরি হবে এবং সংস্কার করা হবে ১০ হাজার কিলোমিটার রাস্তা।

এইদিন বিধানসভা থেকে ওয়াকআউট করেন বিজেপি বিধায়করা। এছাড়া বামেরা আগেই বাজেট বয়কট করে কার্যত বিরোধীশূন্য বিধানসভায় বাজেট পেশ করলেন মুখ্যমন্ত্রী।

তফশিলি জাতি, উপজাতি ও আদিবাসীদের জন্য ১০০টি ইংরেজি মাধ্যম স্কুল তৈরিতে ৫০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। অলচিকি ভাষার ১৫০০ স্কুল তৈরির জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। নেপালি, হিন্দি, উর্দু, কামতাপুরি ভাষায়১০০টি নতুন স্কুল তৈরির জন্য ৫০ কোটি টাকা বরাদ্দ হয়েছে। মাদ্রাসাগুলিকে সরাসরি আর্থিক সাহায্যের জন্য ৫০ হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

কৃষকবন্ধু প্রকল্পে একর পিছু অনুদান ৫০০০ থেকে বাড়িয়ে ৬০০০ টাকা করার প্রস্তাব দেওয়া হয়েছে। মাতৃবন্দনা নামে নতুন প্রকল্পের সূচনা। ৪৫ হাজার শ্রমিককে ১০০০ টাকা করে আর্থিক সাহায্য দেওয়া হবে। বিনামূল্যে ২০২১ সালের জুন পর্যন্ত খাদ্যসামগ্রী দেওয়া হবে। এই প্রকল্প তার পরেও চালু থাকবে।

স্বাস্থ্যসাথী প্রকল্পে সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসা পাওয়া যাবে। এই প্রকল্পর কাজ সারা বছর চলবে। প্রতি তিন বছর অন্তর রিনিউ করা যাবে। এর জন্য দেড় হাজার কোটি টাকা বরাদ্দের প্রস্তাব দেওয়া হয়েছে।

উড়ালপথ নির্মাণে ২,৫৭৫ কোটি টাকা বরাদ্দ। পর্যটন শিল্পে ১০ হাজার থেকে ৫০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ, বরাদ্দ ১০ কোটি টাকা। জমি অধিগ্রহণে দাম ঠিক হলে বর্ধিত মূল্য এবং সরকারি চাকরি নিশ্চিত। সেচের জন্য ১০০ কোটি বরাদ্দ। ব্যবসায়িক পরিবহণে ৩০ জুন পর্যন্ত কর মকুব। অন্ডাল বিমানবন্দরকে আন্তর্জাতিক বিমানবন্দর হিসেবে গড়ে তোলার জন্য ১৫০ কোটি টাকা বরাদ্দ। তাজপুরে গভীর সমুদ্রবন্দর নির্মাণের ঘোষণা।

গত ১০ বছরে ৪ লক্ষের বেশি শূন্যপদে নিয়োগ হয়েছে এবং গত ১০ বছরে ১০০ দিনের কাজে ৭.২৪ কোটি গ্রামের মানুষের কর্মসংস্থান হয়েছে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel