প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্য

১০০ টাকা কেজি আলু বিচ কিনে কৃষককে বিক্রি করতে হচ্ছে ৪ টাকায়, আলু চাষিদের কান্নায় যেন এবারের ভোট বাদ্যি

প্রতি কেজিতে চাষিদের যেখানে খরচ হয়েছে ১০-১১ টাকা,সেখানে বর্তমানে আলুর দাম মাত্র ৩.৫০-৪.০০ টাকা।এর ফলে লাভের পরিবর্তে আসল ঘরে তুলতে হিমসিম খাচ্ছে চাষিরা।

GNE NEWS DESK:গত মরশুমে আলুর দাম ছিল নাগালের বাইরে।তাই এবার আশা ছিল, এবার আলুর থাকবে। কিন্তু সেই আশা যে তাসের ঘরের মতো ভেঙে পড়বে, তা স্বপ্নেও ভাবেননি রাজ্যের আলু চাষিরা। এ বছর আলুর দাম তলানিতে ঠেকেছে। তাতে মাথায় হাত লক্ষ লক্ষ আলুচাষির।

গত মরশুমে খুচরো বাজারে আলুর দাম ছিল ৪০-৪৫ টাকা প্রতি কেজি। অনেক জায়গায় ৫০ টাকা প্রতি কেজি দরেও আলু বিক্রি হয়েছে। দাম বেশি পাওয়ায় অধিক লাভের আশায় চলতি বছরে আলুর আবাদ বেড়েছিল। কিছু অতিরিক্ত লাভের আশায় ধানি জমিতেও এবছর আলু চাষ করেছেন চাষিরা।

১০০ টাকা কেজি অলু বিচ কিনে তা বপন করেছেন নিজের জমিতে। মাত্রাতিরিক্ত সারের দাম ও অধিক মজুরী দিয়ে কিছু টাকা পাওয়ার আশায় এবছর রাজ্য জুড়ে বিপুল পরিমাণ আলু চাষ হলেও এখন তা চাষিদের সর্বনাশের কারন হয়ে দেখা দিচ্ছে। প্রতি কেজিতে চাষিদের যেখানে খরচ হয়েছে ১০-১১ টাকা,সেখানে বর্তমানে আলুর দাম মাত্র ৩.৫০-৪.০০ টাকা।এর ফলে লাভের পরিবর্তে আসল ঘরে তুলতে হিমসিম খাচ্ছে চাষিরা।

অন্য দিকে ধসা রোগ ও অন্যান্য রোগের পার্দুভাব এবার তেমন ভাবে দেখা যায়নি,ফলে আলুর ফলন হয়েছে ব্যপকহারে।আর সেটাই কাল হয়েছে চাষিদের।এছাড়াও হিমঘরে রাখার অতিরিক্ত খরচের কারনে, হিমঘরে রাখার ঝুঁকি নিতে পারছেন না রাজ্যের ক্ষুদ্র ও মাঝারি চাষিরা।

এমত অবস্থায় সরকার যদি আলুর সহায়ক মূল্য ঠিক করে সরাসরি কৃষকদের কাছ থেকে আলু কেনার প্রক্রিয়া চালু করেন তবে এ যাত্রায় বেঁচে যেতে পারেন রাজ্যের লক্ষ লক্ষ কৃষক।

একদিকে কৃষি আইন, অন্যদিকে কৃষক দরদী রাজ্য সরকার।রাজ্য জুড়ে ভোটের আগে কৃষকদের সমস্যা সমাধানে কে এগিয়ে আসে এখন সেটাই দেখার। তবে বর্তমান পরিস্থিতিতে দাঁড়িয়ে আলু চাষিদের কান্নায় যেন এবারের ভোট বাদ্যি হয়ে উঠেছে তা বলার অপেক্ষা রাখে না।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel