প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্যভোটযুদ্ধরাজনীতি

নেই কোন রাজনৈতিক কর্মসূচি, ২০ আসনে পার্থী দেওয়ার কথা ঘোষণা করেও পিছিয়ে আসছে কুড়মীরা #Exclusive

কুড়মী নেতারা রাজনৈতিক দলের কাছে নিজেদের বন্দক দিয়ে এসেছে, তারা এইসব রাজনৈতিক দলের এঁটো খেয়েই বেঁচে থাকতে পছন্দ করেন। এই জাতীয় সমাজ নেতাদের ক্ষুদ্র স্বার্থের কারনে কুড়মীদের বৃহত্তর প্রচেষ্টা ব্যর্থ হচ্ছে। আর এই সুবিধাবাদী সমাজ নেতাদের জন্যই আজ কুড়মীদের এই অবস্থা।

GNE NEWS DESK: তামাম রাজনৈতিক দলের জঙ্গলমহল দখলের স্বপ্ন ভেঙ্গে ছারখার করে গত ৭ ফেব্রুয়ারী ২০২১ বিধানসভা নির্বাচনে জঙ্গল মহল জুড়ে ২০ টি আসনে পার্থী দেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন কুড়মি সমন্বয় মঞ্চের নেতা অশোক মাহাতো, শিবাজী মাহাতোরা।

কিন্তু রাজনৈতিক আঙিনায় মেগা এন্ট্রির আগেই যেন মুষড়ে পড়ছে জঙ্গলমহলের এই বৃহৎ জনগোষ্ঠী। নেই কোন রাজনৈতিক কর্মসূচি, নেই প্রচার, নেই জনসংযোগ। এখনও পর্যন্ত ২০ টি আসনে কারা পার্থী হবে তাও সিদ্ধান্ত নিতে পারেনি বলে জানা গেছে।

ভোটের আগে যখন অন্যান্য রাজনৈতিক দলগুলি প্রচারের নানান পন্থা অবলম্বন করছে। ঠিক তখন রাজনৈতিক আঙিনা থেকে ভ্যানিস হয়ে যাচ্ছে কুড়মীরা। অথচ এই কুড়মীরা চাইলেই এবার জঙ্গল মহলের রাজনৈতিক সমীকরণ পাল্টে দিতে পারে। সেখানে কেন এই পরিস্থিতি? এক পা এগিয়ে কেন দুই পা পিছিয়ে আসছে কুড়মীরা?

এই প্রশ্নের উত্তর দিতে রাজী নয় কোন কুড়মী নেতা। তবে নাম প্রকাশে অনিচ্ছুক এক কুড়মী নেতা বলেন-“কুড়মী নেতারা রাজনৈতিক দলের কাছে নিজেদের বন্দক দিয়ে এসেছে, তারা এইসব রাজনৈতিক দলের এঁটো খেয়েই বেঁচে থাকতে পছন্দ করেন। এই জাতীয় সমাজ নেতাদের ক্ষুদ্র স্বার্থের কারনে কুড়মীদের বৃহত্তর প্রচেষ্টা ব্যর্থ হচ্ছে। আর এই সুবিধাবাদী সমাজ নেতাদের জন্যই আজ কুড়মীদের এই অবস্থা। কিছু নির্ভিক ও নির্ভেজাল সমাজ নেতা থাকলেও তাদের পদে পদে বাধা দেওয়া হচ্ছে।ফলে তারা সমাজের আন্দোলন থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।”

এ ব্যপারে কুড়মী সমন্বয় মঞ্চের যুবনেতা ও কুড়মী সেনার অন্যতম সদস্য অরূপ মাহাতো GNE NEWS NETWORK কে দেওয়া টেলিফোনিক সাক্ষাৎকারে জানান-” হয়তো এখনও তেমন কোন রাজনৈতিক কর্মসূচি দেখা যায়নি, কিন্তু আমাদের কাজ থেমে নেই আগামী বিধানসভা নির্বাচনে জঙ্গলমহল জুড়ে ঝাঁপিয়ে পড়বে কুড়মীরা।এর জন্য অভ্যন্তরীণ কর্মকাণ্ড চলছে, জঙ্গলমহলের অন্যান্য জনগোষ্ঠীর সঙ্গে আসন সমঝোতা নিয়ে কথা হয়েছে। কুড়মীরা চাইলেও ২০ টি আসনে পার্থী দিতে পারে না, কারন তপশীলি জাতি ও তপশিলী উপজাতিদের জন্য জঙ্গলমহলের বেশ কিছু আসন সংরক্ষিত তাই এই আসন সমঝোতার ব্যপারটি মিটে গেলেই কুড়মীরা জঙ্গলমহলের রাজনৈতিক ময়দানে ঝাঁপিয়ে পড়বে।”

তিনি আরও বলেন-“বেশ কিছু আসনে জয়ের লক্ষ্যে কুড়মীরা পার্থী দিলেও, অধিকাংশ আসনে নিজেদের উপস্থিতি জানান দিয়ে নির্নায়ক শক্তি হওয়ার উদ্দেশ্যে নিয়েই রাজনৈতিক আঙিনায় কুড়মীদের এই মেগা এন্ট্রি।”

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel