প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্যভোটযুদ্ধ

নির্বাচনের ঘোষণা : ২৭ মার্চ থেকে মোট ৮ দফায় ভোটগ্রহণ পশ্চিমবঙ্গে, ফল প্রকাশ ২ মে

GNE NEWS DESK: অবশেষে অপেক্ষার অবসান ঘটিয়ে রাজ্যে ভোটের নির্ঘন্ট ঘোষণা করল নির্বাচন কমিশন। পশ্চিমবঙ্গ সহ ৪ রাজ্য এবং ১ কেন্দ্রশাসিত অঞ্চলে ভোটের দিন ক্ষণ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। দিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক বৈঠকে ভোটের নির্ঘণ্ট প্রকাশ মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরার।

করোনা কালে নির্বাচন নিয়ে বিশেষ সতর্কতা অবলম্বন করার কথা জানিয়ে ৪ রাজ্য পশ্চিমবঙ্গে ২৯৪ টি আসনে, অসমে ১২৬ টি আসনে, কেরলে ১৪০ টি আসনে, তামিলনাড়ুতে ২৩৪ টি আসনে এবং কেন্দ্রশাসিত অঞ্চল পুদুচেরিতে ৩০টি আসনে ভোট ঘোষণা হয়।

পশ্চিমবঙ্গের ২৯৪ আসনে মোট ১ লক্ষ ১ হাজার ৯১৬টি ভোটকেন্দ্রতে ২৭ মার্চ থেকে মোট ৮ দফায় ভোটগ্রহণ করা হবে। ভোটের ফলাফল প্রকাশিত হবে ২ মে।
বাংলায় প্রথম দফায় ভোট ২৭ মার্চ ৩০ টি আসনে, দ্বিতীয় দফায় ভোট ১ এপ্রিল ৩০ আসনে, তৃতীয় দফায় ভোট ৬ এপ্রিল ৩১ আসনে, চতুর্থ দফায় ভোট ১০ এপ্রিল ৪৪ টি আসনে, পঞ্চম দফায় ভোট ১৭ এপ্রিল ৪৫ টি আসনে, ষষ্ঠ দফায় ভোট ২২ এপ্রিল ৪৩ টি আসন, সপ্তম দফায় ভোট ২৬ এপ্রিল ৩৬ টি আসনে এবং অষ্টম দফায় ভোটগ্রহণ ২৯ এপ্রিল ৩৫ টি আসনে হবে।

পুদুচেরি, তামিলনাড়ু এবং কেরলে একই দিনে হবে ভোট গ্রহণ ৬ এপ্রিল। অসমে ২৭ মার্চ থেকে ৩ দফায় ভোট গ্রহণ হবে। বিহারের মতো এই নির্বাচনগুলিতেও ভোটের দিন ভোটদানের সময় ১ ঘণ্টা করে বাড়ানো হয়েছে।
এছাড়া নির্বাচনের সময় নিরাপত্তার কথা চিন্তা করে কিছু বিধিনিষেধ লাগু করে বিশেষ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সংবেদনশীল কেন্দ্রগুলিতে অতিরিক্ত বাহিনী মোতায়েন করা হবে। বাংলায় দুই বিশেষ নির্বাচনী পর্যবেক্ষক পাঠানো হচ্ছে। সিসিটিভি নজরদারি থাকবে ভোটদান ভোটকেন্দ্রগুলিতে। ফৌজদারি মামলায় অভিযুক্ত প্রার্থীদের বিজ্ঞাপন দিয়ে জানাতে হবে।

কোভিড পরিস্থিতির কারণেও একাধিক সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। বাড়ি বাড়ি গিয়ে প্রচারের সময় একসঙ্গে ৫ জনের বেশি মানুষ একত্রিত হতে পারবেন না। সতর্কতা মেনে সর্বাধিক ৫টি গাড়ি নিয়ে পথসভা করা যাবে। অনলাইন মনোনয়ন জমা দেওয়া যাবে। এছাড়া সশরীরে মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে প্রার্থীর সঙ্গে সর্বোচ্চ ২ জন যেতে পারবেন।

একই রকমের খবর