প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্যরাজনীতি

বাংলায় নির্বাচনী শান্তি রক্ষার দায়িত্বে দুই প্রাক্তন পুলিশ আধিকারিক, নজিরবিহীন পদক্ষেপ নির্বাচন কমিশনের

GNE NEWS DESK: শুক্রবার রাজ্যে ঘোষণা হয়েছে ভোটের নির্ঘন্ট। ২৭ মার্চ থেকে ৮ দফায় হবে ভোট। ভোট ঘোষণার সাথে নজিরবিহীন ভাবে বাংলায় নির্বাচন কালীন শান্তি রক্ষার জন্য দুই প্রাক্তন পুলিশ অধিকারীককে বিশেষ পর্যবেক্ষক নিসেবে নিয়োগ করল নির্বাচন কমিশন

শুক্রবার দিল্লির বিজ্ঞান ভবনে সাংবাদিক সম্মেলনে পশ্চিমবঙ্গের ভোটের নির্ঘন্ট ঘোষণা করার সময় দুই পুলিশ পর্যবেক্ষক নিয়োগের কথা ঘোষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। দুই পর্যবেক্ষকের মধ্যে ১৯৮১ সালের অন্ধ্রপ্রদেশ ক্যাডারের আইপিএস বিবেক দুবে রাজ্য পুলিশের পাশাপাশি কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পদেরও দায়িত্ব সামলেছিলেন। এর আগে ২০১৯ সালে লোকসভা ভোটের সময়ে রাজ্যে পুলিশ পর্যবেক্ষকের দায়িত্বে ছিলেন।
দ্বিতীয় পর্যবেক্ষক হিসেবে দায়িত্ব পেয়েছেন মৃণাল কুমার দাস। ১৯৭৭ ক্যাডারের এই আইপিএস মণিপুরের ডিজি হিসেবে অবসর নিয়েছিলেন। ২০১৯ সালের লোকসভা ভোটের সময়ে ত্রিপুরা ও মিজোরামের বিশেষ পুলিশ পর্যবেক্ষকের দায়িত্ব সামলেছিলেন।

বিধানসভা ভোটের ক্ষেত্রে সাধারণত একজন পর্যবেক্ষক নিয়োগ করা হয় কমিশনের তরফে। এক্ষেত্রে নজিরবিহীন ভাবে দুইজন পর্যবেক্ষক নিযুক্ত হয়েছেন। এছাড়াও রাজ্যের ভোট ৮ দফায় ভাগ করা হয়েছে। নির্বাচন কমিশনের ঘোষণায় একথা স্পষ্ট এই রাজ্যের ভোট প্রক্রিয়াকে বিশেষ গুরুত্ব দিচ্ছেন তাঁরা।

একই রকমের খবর