প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্যভোটযুদ্ধরাজনীতি

৪৩ জনকে নিয়ে গঠিত রাজ্যের মন্ত্রিসভা, বিস্তারিত জেনে নিন কে কোন দায়িত্বে

GNE NEWS DESK: সোমবার শপথ নিয়েছেন রাজ্য সরকারের ৪৩ জন মন্ত্রী ও প্রতিমন্ত্রী। তৃতীয় বারের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বিস্তারিত জেনে নিন কে কোন মন্ত্রকের দায়িত্বে-

স্বরাষ্ট্র ও পার্বত্য বিষয়ক দফতর, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দফতর, ভূমি ও ভূমি সম্পদ, উদ্বাস্তু ও পুনর্বাসন দফতর, কর্মীবর্গ ও প্রশাসন, তথ্য ও সংস্কৃতি দফতর এবং উত্তরবঙ্গ উন্নয়ন দফতর নিজের দায়িত্বে রেখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পরিবহণ দফতরের দায়িত্ব ফিরহাদ হাকিমের। সঙ্গে থাকছে আবাসন দফতর।শিল্প এবং বাণিজ্য দফতর ছাড়াও তথ্য-প্রযুক্তি, বৈদুতিন এবং সংসদীয় বিষয়ক বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে পার্থ চট্টোপাধ্যায়কে।

GNE

শিক্ষা দফতর ব্রাত্য বসুর হাতে তুলে দিয়েছেন মমতা। অর্থ দফতরের দায়িত্ব নিলেন অমিত মিত্র। জ্যোতিপ্রিয় মল্লিকের দায়িত্বে বন দফতর এবং পুনর্ব্যবহারযোগ্য শক্তি দফতর।

পঞ্চায়েত এবং গ্রামোন্নয়ন দফতরের দায়িত্ব হাতে পেয়েছেন সুব্রত মুখোপাধ্যায়। রাষ্ট্রায়াত্ত এবং শিল্প পুনর্গঠন বিভাগের দায়িত্বও তাঁর হাতে। স্বনির্ভর ও স্বনিযুক্তি দফতর এবং ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্বে সাধন পান্ডে। সাগর থেকে বিজয়ী বঙ্কিমচন্দ্র হাজরাকে সুন্দরবন উন্নয়ন বিভাগের দায়িত্ব দেওয়া হয়েছে। জলসম্পদ বিভাগ মানস ভূঁইয়ার দায়িত্বে। সেচ ও জল পরিবহণ বিভাগে সৌমেন মহাপাত্র। আইন, বিচার বিভাগ এবং পূর্ত দফতরের দায়িত্ব দেওয়া হয়েছে মলয় ঘটককে। অরূপ বিশ্বাসের হাতে বিদ্যুৎ, যুবকল্যাণ এবং ক্রীড়া বিভাগের দায়িত্ব।

কারামন্ত্রী উজ্জ্বল বিশ্বাস। বিদ্যুৎ, যুবশক্তি ও ক্রীড়া মন্ত্রী অরূপ বিশ্বাস। খাদ্য ও সরবরাহ দফতরের দায়িত্ব রথিন ঘোষের। ক্ষুদ্র, ছোট এবং মাঝারি শিল্প এবং বস্ত্র দফতরের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে চন্দ্রনাথ সিংহের হাতে।

কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়। জনস্বাস্থ্য এবং কারিগরি বিভাগ পুলক রায়। নারী ও শিশুকল্যাণ দফতরের দায়িত্ব শশী পাঁজাকে। সংখ্যালঘু উন্নয়ন ও মাদ্রাসা শিক্ষা বিভাগে গোলাম রব্বানি। কৃষি বিপণন বিভাগের দায়িত্ব পেলেন বিপ্লব মিত্র। বিপর্যয় মোকাবিলা দফতরের দায়িত্বে জাভেন আহমেদ খান।
স্বপন দেবনাথ প্রাণী সম্পদ উন্নয়ন দফতরের দায়িত্ব পেলেন। জনশিক্ষা প্রসার ও গ্রন্থাগার দফতরের দায়িত্ব উঠল সিদ্দিকুল্লাহ চৌধুরীর হাতে।

শ্রম দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী বেচারাম মান্না। খাদ্য প্রক্রিয়াকরণ দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন সুব্রত সাহা। কারিগরি শিক্ষা দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হুমায়ুন কবীর। মৎস্য দফতর স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী করা হল অখিল গিরিকে।

পুর ও নগরোন্নয়ন দফতর এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, ভূমি ও ভূমি সংস্কার, উদ্বাস্তু এবং পুনর্বাসন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী করা হল চন্দ্রিমা ভট্টাচার্যকে। পরিবেশ ও বিজ্ঞান দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী রত্না দে নাগ।

সন্ধ্যারানি টুডুকে পশ্চিমাঞ্চল উন্নয়ন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী করা হল। এছাড়া সংসদীয় বিষয়ক দফতরের প্রতিমন্ত্রীও তিনি। অনগ্রসর শ্রেণি কল্যাণ এবং জনজাতি উন্নয়ন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী করা হল বুলুচিক বরাইককে।

দমকল বিভাগ ও আপৎকালীন পরিষেবা বিভাগের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী সুজিত বসু। পর্যটন দফতরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী হলেন ইন্দ্রনীল সেন। এ ছাড়াও তথ্য ও সংস্কৃতি দফতরের প্রতিমন্ত্রী হয়েছেন তিনি।

পরিবহণ দফতরের প্রতিমন্ত্রী হলেন দিলীপ মণ্ডল। বিদ্যুৎ দফতরের প্রতিমন্ত্রী হলেন আক্রুজ্জামান। পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী হলেন শিউলি সাহা। শ্রীকান্ত মাহাতো ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দফতরের প্রতিমন্ত্রী হলেন। সেচ ও জল পরিবহণ এবং উত্তরবঙ্গ উন্নয়ন দফতরের প্রতিমন্ত্রী হলেন সাবিনা ইয়াসমিন।

বন দফতরের প্রতিমন্ত্রী বীরবাহা হাঁসদা। খাদ্য এবং সরবরাহ দফতরের প্রতিমন্ত্রী হলেন জ্যোৎস্না মান্ডি। শিক্ষা দফতরের প্রতিমন্ত্রী হলেন পরেশচন্দ্র অধিকারী। যুব কল্যাণ এবং ক্রীড়া দফতেরর প্রতিমন্ত্রী হলেন মনোজ তিওয়ারি।

Leave a Reply

Your email address will not be published.

Related Articles

x