প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
রাজ্যশিক্ষা ও স্বাস্থ্য

বিশাল পরিমাণ করোনা ভ্যাকসিন বাঁচিয়ে নয়া কৃতিত্ব মমতা সরকারের

Mamata Banerjee's new achievement in saving a huge amount of corona vaccine. In official terms, it is a 'negative waste'.

GNE NEWS DESK: বিশাল পরিমাণ করোনা ভ্যাকসিন বাঁচিয়ে নয়া কৃতিত্ব মমতা সরকারের।সরকারি পরিভাষায় বললে, ‘নেগেটিভ ওয়েস্টেজ’।স্বাস্থ্যমন্ত্রক মে মাসের রাজ্যভিত্তিক টিকাবণ্টনের হিসেব প্রকাশ করার পরে একটি পরিসংখ্যান সামনে এনেছে। যাতে দেখা যাচ্ছে , গত মাসে কেন্দ্রের পাঠানো টিকার মধ্যে পশ্চিমবঙ্গে ১.৬১ লক্ষ ভ্যাকসিন উদ্বৃত্ত রয়েছে। যা শতাংশের হিসেবে -৫.৪৮%।

একই ছবি দক্ষিণের রাজ্য কেরলেও। সেখানেও ভ্যাকসিন বেঁচেছে ১.১০ লক্ষ। নেগেটিভ ওয়েস্টেজ -৬.৩৭ শতাংশ।ভ্যাকসিন অপচয়ের নিরিখে শীর্ষে ঝাড়খণ্ড। কেন্দ্রের দাবি, গত মাসে ঝাড়খণ্ডে মোট ৩৩.৯৫ শতাংশ টিকা অপচয় হয়েছে। যা গোটা দেশে সর্বোচ্চ। তালিকায় এরপরেই রয়েছে ছত্তিসগড় (১৫.৭৯%) এবং মধ্যপ্রদেশ (৭.৩৫%)।

স্বাস্থ্যমন্ত্রকের হিসেব অনুযায়ী, কোভিড-বিধ্বস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির টিকাদান কর্মসূচির চেহারাও খুব একটা আশাব্যঞ্জক নয়। কয়েকদিন আগেই ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন। সেখানে সোরেন তাঁর রাজ্যের সমস্ত নাগরিককে বিনামূল্যে টিকা দিতে কেন্দ্রকে দায়িত্বগ্রহণের আর্জি জানান। তুলে ধরেন আর্থিক মন্দার প্রসঙ্গও।

GNE

যদিও ভ্যাকসিনেশনের তথ্য সামনে আসার পর বাস্তব অন্য কিছুই বলছে । এদিকে করোনা ভ্যাকাসিন পাওয়ার ক্ষেত্রে বৈষম্যের কথা স্বীকার করে নিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। কেবলমাত্র ১০টি দেশেই ৭৫ শতাংশ ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে।

যেখানে প্রায় পুরোপুরি বঞ্চিত থেকে গেছে পিছিয়ে পড়া দেশগুলি। হু-র পক্ষ থেকে জানানো হয়েছে, বিশ্বে এখন পর্যন্ত যত ভ্যাকসিন সরবরাহ করা হয়েছে তার ৭৫ শতাংশই পেয়েছে মাত্র ১০টি দেশ।

Related Articles

x