জেনে নিন

আপনি কি সজনে শাক খান ? জেনে নিন সজনে শাক আমাদের শরীরের কতটা উপকার করে

পুষ্টি গুণে ভরপুর সজনে ডাটা অনেকেরই পছন্দের একটি খাবার। ডাটার মতো এর শাকেও প্রচুর পুষ্টিগুণ রয়েছে। বৈজ্ঞানিকভাবে তা বিভিন্ন সময় প্রমাণিতও হয়েছে। সজনে শাক খেলে যেসব উপকারিতা পাওয়া যাবে আসুন জেনে নিই

সজনে শাক খাওয়ার উপকারিতা :
১. ক্যালসিয়াম এবং আয়রনের ভাল উৎস হওয়ায় সজনে শাক হাড় শক্ত করতে সাহায্য করে। এছাড়া হাড়ের ক্ষয় এবং শরীরের শক্তি বাড়াতেও এটি বেশ কার্যকরী।
২. সজিনা শাকে ভিটামিন এ এবং ভিটামিন ই রয়েছে।ভিটামিন এ আমাদের ত্বক, স্বাস্থ্যের জন্য দরকারী , ভিটামিন ই বয়সের ছাপ দূর করতে সাহায্য করে। এন্টিঅক্সিডেন্ট ক্ষতিগ্রস্ত কোষের সুরক্ষা, পুনর্গঠনে সাহায্য করে। তাছাড়া সজিনা পুষ্টিতে পরিপূর্ণ থাকায় কোষগুলো সতেজ থাকে এবং ত্বক দেখায় প্রাণবন্ত।
৩. সজনে রক্তে শর্করার পরিমাণ কমায়। এ কারণে এটি ডায়াবেটিস রোগীদের জন্য উপকারী। এছাড়া এটি মূত্রাশয়ের কার্যকারিতা উন্নত করে।

৪. সজিনা শাক অকাল বার্ধক্যজনিত সমস্যা দূর করে এবং ক্যানসারের বিরুদ্ধে লড়তে সহায়ক।
৫. নিয়মিত সজনে শাক খেলে শরীরের ডিফেন্স মেকানিজমকে আর ও শক্তিশালী করে।
৬. সজনে পাতাতে বিদ্যমান প্রচুর খাদ্য আঁশ যা কুষ্ঠকাঠিন্য দূর করে।
৭. সজনে শাকের ব্যাকটেরিয়া ধ্বংস করার ক্ষমতাও রয়েছে প্রচুর। আমাদের শরীর থেকে ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে শরীরকে রোগ মুক্ত রাখতে সাহায্য করে।
৮. সজনে পাতা শাক হিসেবে খুবই ভালো লাগে এমনকি এর ফলে এতে মুখের রুচি অনেক গুন বৃদ্ধি করে।
৯.সজনে শাকে প্রচুর ভিটামিন ও খনিজ পদার্থ রয়েছে। শুধু ভিটামিন বা খনিজ নয় এতে প্রোটিনও রয়েছে। সজনে শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। এটি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।
১০. শরীরের মধ্যে জমে থাকা টক্সিনকে বের করতে সজনে শাক ভীষণ কার্যকরী।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close