বিজ্ঞান ও প্রযুক্তি

আপনি কি ক‍্যানসারে আক্রান্ত? জানতে হলে ব্যবহার করতে হবে এই সফটওয়্যার

GNE NEWS DESK: কোনো ব‍্যাক্তি ক‍্যানসারে আক্রান্ত কিনা তা বোঝার জন‍্য সহজ উপায় বার করেছে মার্কিন বিজ্ঞানিরা। তারা এমন একটি পোর্টেবল আলট্রা সাউন্ড মেশিন তৈরি করেছে যার সাথে আইফোন যুক্ত করা যাবে। আপনি কোন ভাবে ক্যান্সারে আক্রান্ত কিনা তা বলে দেবে রক্তচাপ ও হৃদস্পন্দন মাপার সফটওয়্যার।

এই মেশিনটির নাম হল “বাটারফ্লাই আইকিউ”।এই মেশিনটির সাহায‍্যে আপনি ক‍্যানসারে আক্রান্ত কিনা তা বাড়ি বসেই জানতে পারবেন। এই মেশিনটির মধ‍্যে একটি স্ক‍্যানার রয়েছে। আইফোনের সঙ্গে এটিকে যুক্ত করলে ডিসপ্লেতে আপনার শরীরের সাদা কালো শরীর দেখতে পাওয়া যাবে। মার্কিন যুক্তরাষ্ট্রের কানেকটিকাটের বাটারফ্লাই নেটওয়ার্ক এই মেশিনটি তৈরি করেছে। বিশেষজ্ঞদের একাংশের দাবি ক্যান্সারে মৃত্যুর অন্যতম কারণ হলো দেরীতে ক্যান্সার ধরা পড়া।

সংস্থার প্রধান মেডিক‍্যাল অফিসার জন মার্টিন এই মেশিনের সাহায্যে তার কণ্ঠনালীতে ক্যান্সারের একটি কোষ পেয়েছিলেন। তার গলায় কিছু সমস্যা দেখা দেওয়ার জন্য এই মেশিনটি দিয়ে তিনি পরীক্ষা করেন।

তার আইফোনে সাদাকালো ছবি উঠে আসে। তাদের তিনি দেখতে পান তিন ইঞ্চি পুরু মাংস জমে রয়েছে তার গলার কন্ঠনালিতে। মাটির জানিয়েছেন এই মেশিনের সাহায্যে শরীরের যেকোনো অংশে স্ক্যান করা যেতে পারে। চলতি বছরেই বাজারে আসতে চলেছে এই মেশিনটি। বাটারফ্লাইট মেশিনের দাম পড়বে দুহাজার ডলার।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel