কিভাবে খোলা হবে স্কুল-কলেজ? জানাল কেন্দ্র সরকার

How to open a school-college? The central government

GNE NEWS DESK: প্রায় ৪ মাসের বেশি সময় ধরে সারা দেশে বন্ধ সমস্ত রকম শিক্ষা প্রতিষ্ঠান। লকডাউনের পরে কীভাবে স্কুল ও কলেজ খোলা হবে, তারেই পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। ১লা সেপ্টেম্বর থেকে ১৪ নভেম্বরের মধ্যে দফায় দফায় খোলা হবে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়। প্রথমেই নিচু ক্লাস গুলি চালু হবেনা। আগে স্কুলের উঁচু ক্লাসে পঠন-পাঠন শুরু হবে। সম্ভবত ১ সেপ্টেম্বর থেকে ক্রমশ অন্যান্য ক্লাসও চালু হয়ে যাবে।

স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধনের নেতৃত্বে এই মহামারীর পরিস্থতিতে যে মন্ত্রিগোষ্ঠী তৈরি হয়েছে তারই সঙ্গে যুক্ত সচিবরা শিক্ষা প্রতিষ্ঠান খোলার পরিকল্পনা তৈরি করছেন। অগাস্ট মাসের পরে শুরু হবে ফাইনাল আনলক প্রক্রিয়া। কেন্দ্র বিভিন্ন রাজ্যকে পাঠাবে ফাইনাল আনলকের গাইডলাইন। তাতেই বলা হবে, ৩১ অগাস্টের পরে কীভাবে সব শিক্ষাপ্রতিষ্ঠান একে একে খুলে দেওয়া যেতে পারে সমস্ত স্বাস্থ্যবিধি মেনে।

জানা গেছে, কিছুদিনের মধ্যেই স্কুল, কলেজ সহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান এর উদ্দেশে জারি হবে বোর্ডের স্ট্যান্ডার্ড অপারেটিং সিস্টেম। ডিপার্টমেন্ট অব স্কুল এডুকেশন জুলাই মাসের শুরুতে বিভিন্ন রাজ্যে একটি সমীক্ষা করে। তাতে দেখা গিয়েছিল, অভিভাবকরা তাঁদের বাচ্চা দের স্কুলে পাঠাতে রাজি নন। যদিও অনেকেই কেন্দ্রীয় সরকারের সামনে যুক্তি দেখিয়েছেন, স্কুল বন্ধ থাকায় ছাত্র ছাত্রীদের মানসিক ক্ষতি হচ্ছে। তারা পড়াশুনা থেকে সম্পূর্ণ বিচ্ছন্ন হয়েছে ও মুঠোফোনের উপরে বেশি নির্ভর করছে। আবার দুর্বলতর শ্রেণির ছাত্রছাত্রীরা ক্ষতিগ্রস্ত হচ্ছে, তারা অনেকেই যে অনলাইন ক্লাস হচ্ছে তাতে অংশ নিতেই পারছেন না। যে রাজ্যগুলিতে সংক্রমণ তুলনামূলক কম, সেখানকার কেন্দ্রীয় প্রতিনিধিদের বক্তব্য ,তাঁরা চান, স্কুলের উঁচু ক্লাসে পঠনপাঠন শীঘ্রই শুরু হোক।

মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক ও স্বাস্থ্যমন্ত্রক যৌথভাবে স্কুল চালু করার নির্দেশিকা তৈরি করেছেন। তাতে বলা হয়, প্রথমে দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের স্কুলে আসতে বলা হবে। তারা টানা ১৫ দিন ক্লাস করবে। এক একদিন এক একটা সেকশন স্কুলে আসবে। স্কুলে ক্লাস হবে মোট দুই থেকে তিন ঘণ্টা। সকাল আটটা থেকে ১১ টা পর্যন্ত হবে প্রথম স্লট।ছাত্রছাত্রীদের একটি অংশ ক্লাস করবে তাতে। তারপর একঘণ্টা ধরে ক্লাসরুম স্যানিটাইজেশন করা হবে। এরপর বেলা ১২ টা থেকে তিনটে অবধি দ্বিতীয় স্লট এ কাজ করবে আর একদল ছাত্রছাত্রী।

দশম ও দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার পরে ধীরে ধীরে ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত ক্লাস শুরু করা হবে পরিস্থিতি বুঝে। সরকার এখনই প্রাইমারি বা প্রি প্রাইমারি ক্লাসের ছাত্রছাত্রীদের স্কুলে ডাকতে চায় না। তাদের অনলাইনে ক্লাসই চলবে।প্রতিটি শ্রেণিকক্ষে বেশি ছাত্রছাত্রী বসানো হবেনা। প্রাইমারির বা প্রি – প্রাইমারীর ক্লাসরুমগুলি যেহেতু ফাঁকা থাকবে, সেখানে উঁচু ক্লাসের কয়েকজন ছাত্রছাত্রীকে বসাতে বলা হয়েছে। শিক্ষামন্ত্রকের এক সচিব বলেন, সুইজারল্যান্ড সাফল্যের সঙ্গে ছাত্রছাত্রীদের শিক্ষা প্রতিষ্ঠান এ ফিরিয়ে এনেছে। সেই মডেলই অনুসরণ করছি। যদিও শেষ সিদ্ধান্ত নির্ভর করবে রাজ্যের উপরেই এমনটাও বলেছেন তিনি।

[qws]Tags: Education, Opening school & collage, center government

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel