সুখবর! জনসাধারণের জন্য টিকার প্রথম ব্যাচ বাজারে ছাড়লো রাশিয়া!


E news! Russia released the first batch of vaccines for the public!

GNE NEWS DESK: বিশ্বের সর্ব প্রথম দেশ হিসেবে রাশিয়া করোনা ভ্যাকসিন নথিভুক্ত করে ছিল ।যদিও এই ভ্যাকসিন নিয়ে w.h.o. অনেক রকম সমস্যা থাকায় এবং তারা ভ্যাকসিন (Tara vaccine) কে যোগ্যতা না দেওয়ায় বেশ কিছু সমস্যা দেখা দেয়। পরে মার্কিন যুক্তরাষ্ট্রও এই ভ্যাকসিন এর সম্পর্কে সন্দেহ প্রকাশ করে। কিন্তু সমস্ত রকম প্রতিকূলতাকে দূরে সরিয়ে রুশ করোনা টিকার আশাব্যঞ্জক ফলাফল মিলেছে। এ বার সর্ব সাধারণের জন্য বাজারে ছাড়া হল রুশ করোনা টিকা Sputnik V-এর প্রথম ব্যাচ! অর্থাৎ, রাশিয়ার হাত ধরেই বিশ্ব বাজারে প্রথম ছাড়া হল করোনার কার্যকরী টিকা। বিশ্বজুড়ে বর্তমান করোনা পরিস্থিতির নিরিখে এই খবর অনেকটা স্বস্তি এনে দিয়েছে টিকিৎসক থেকে সাধারণ মানুষের মনে।

১১ই আগস্ট বিশ্বের বাজারে প্রথম করোনা ভ্যাকসিন হিসেবে রাশিয়ার এই টিকাকে নথিভুক্ত করে। রাশিয়ার (rasiya) স্বাস্থ্যমন্ত্রী ঘোষণা করেছিলেন সেপ্টেম্বর এর প্রথম সপ্তাহের মধ্যেই তারা জনসাধারণের জন্য এই টিকা কে বাজারে নিয়ে আসবেন। সে কথা যে সত্যিই তা প্রমাণিত হল।

রাশিয়ার টিকা সম্পর্কে সুরক্ষা ও কার্যকারিতা নিয়ে রাজনৈতিক মহলেও বেশ বিতর্ক চলছিল। যে কারণে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের মেয়ের শরীরে প্রথম দেয়া হয় এই ভ্যাকসিন কে । তবুও বিতর্ক থেমে থাকেনি। কিন্তু প্রথম পর্বের ট্রায়ালের পরে বিতর্ক অনেকটাই ধামাচাপা পড়ে যায় । রাশিয়ার চিকিৎসকরাই দাবি করেন এই টিকা মানুষের শরীরে ১৪ দিনের মধ্যে অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হচ্ছে এবং করোনা ভাইরাসের বিরুদ্ধে এক শক্তিশালী প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলছে।

Sputnik V-এর উৎপাদন শুরু হয়ে গেলেও এর তৃতীয় তথা চূড়ান্ত পর্যায়ের হিউম্যান ট্রায়াল এখনও শেষ হয়নি। জানা গিয়েছে, Sputnik V-এর বন্টন আপাতত শুধু রাশিয়াতেই সীমাবদ্ধ থাকবে। রাশিয়ার সরকারের পক্ষ থেকে রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) তাদের অফিসিয়াল ওয়েবসাইটে দাবি করে, বিশ্বের অন্তত কুড়িটি দেশ তাদের সাথে ভ্যাকসিন নিয়ে কথা বলেছে। তৃতীয় পর্বের যখন শুরু হবে তখন এই দেশগুলি ভেতরে ও ভ্যাকসিন প্রস্তুতকারক সংস্থা ভ্যাকসিন তৈরি করতে শুরু করবে। এই কুড়ি টি দেশের মধ্যে ভারত ও আছে। রাশিয়ার তরফ থেকে জানানো হয়েছে যে ভারতকে ভ্যাকসিন দিতে তারা ইচ্ছুক এবং ভ্যাকসিন উৎপাদন কার্যে ভারতকে তারা নিজেদের পাশে চাই।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel