জেনে নিন

জেনে নিন মাটিতে বসে খাবার খাওয়ার বিস্ময়কর স্বাস্থ্য উপকারিতা

আধুনিক জীবনযাত্রার কারণে চেয়ার টেবিলে বসে খাবার খাওয়ার ট্রেন্ড হয়ে গেছে। তবে আগে লোকেরা মাটিতে বসে খাবার খেত। অনেক লোকেরা আজকাল মাটিতে বসে খাবার খাওয়াকে কে পুরানো আমলের হিসাবে বিবেচনা করে। শুধু তাই নয় অনেক মানুষ মাটিতে বসে খাবার খেতে বিব্রত বোধ করে। তবে আপনি কি জানেন যে মাটিতে বসে খাবার খাওয়া স্বাস্থ্যের অনেক উপকার নিয়ে আসে? আসুন জেনে নিই মাটিতে বসে খাবার খাওয়ার উপকারিতা।

১. মাটিতে বসে খাবার খাওয়া শরীরকে শক্তিশালী করে। মাটিতে বসে থাকার কারণে পিঠের তলদেশের পেশী, পেলভাস এবং পেটের পেশীগুলির মধ্যে একটি প্রসার ঘটে। যা অস্বস্তি ও বেদনার থেকে আরাম দেয়।
২. মাটিতে বসে খাওয়ার সময় আপনি হজমের প্রাকৃতিক অবস্থায় থাকেন। এটি হজমের রসগুলিকে আরও ভালভাবে তাদের কাজ করতে দেয়।
৩. পরিবারের সমস্ত সদস্য যখন এক সাথে খেয়ে মাটিতে বসে থাকে, তখন তাদের মধ্যে সম্পর্কও আরও দৃড় হয়। মাটিতে বসে খাওয়ার শরীরের অনেক সমস্যা কাটিয়ে ওঠে। আরামের সাথে খাবারের স্বাদও দ্বিগুণ হয়ে যায়।
৪. নিয়মিত মাটিতে বসে খাওয়ার অভ্যাস করলে থাই, গোড়ালি এবং হাঁটুর কর্মক্ষমতা বৃদ্ধি পায়। সেই সঙ্গে শিরদাঁড়া, পেশি, কাঁধ এবং বুকের ফ্লেক্সিবিলিটিও বাড়ে। ফলে সার্বিকভাবে শরীরে সচলচা যেমন বৃদ্ধি পায়, তেমনি নানাবিধ রোগও দূরে থাকে।

৫.মাটিতে বসে থাকলে শরীর এবং মস্তিষ্কের ভিতর বেশ কিছু পরিবর্তন হতে শুরু করে, যার প্রভাবে স্ট্রেস হরমোনের ক্ষরণ কমে যায়। ফলে মানসিক অবসাদ তো কমেই, সেই সঙ্গে স্ট্রেসর মাত্রাও কমতে শুরু করে।
৬.মাটিতে বসে খাবার খাওয়া ওজনকে ভারসাম্য বজায় রাখতে সহায়তা করে।

Tags:মাটিতে বসে খাওয়ার উপকারিতা
৭. মাটিতে বসে খাওয়ার সময় আমাদের ভেগাস নার্ভের কর্মক্ষমতা বেড়ে যায়। ফলে পেট ভরে গেলে খুব সহজেই ব্রেনের কাছে সে খবর পৌঁছে যায়। ফলে অতিরিক্ত খাওয়ার ইচ্ছা চলে যায়।

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close