প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
Corona Virusরাজ্য

ভারতে বাড়ছে করোনার প্রকোপ, প্রভাব হবে কত দিন সেই বিষয়ে সতর্ক করলেন বিশিষ্ট চিকিৎসক দেবী শেঠি

GNE NEWS DESK: করোনার দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে বেসামাল সারা দেশ। সারা বিশ্বে মহামারীর দ্বিতীয় তরঙ্গে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত ভারত। স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী প্রতিদিন দেশে তিন লাখের বেশি মানুষ কোভিড আক্রান্ত হচ্ছেন। এবার দেশে কোভিডের প্রভাবের স্থায়িত্বকাল সম্পর্কে মতামত জানালেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ ডা. দেবী শেঠি।

সম্প্রতি একটি টিভি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে ডাঃ শেঠি বলেন, আমি এপিডেমোলজিস্ট বা ভাইরোলজিস্ট নই। মহামারির চরিত্র সম্পর্কে যেটুকু জ্ঞান রয়েছে, তার ভিত্তিতে বলছি যে, কোভিডের সংক্রমণ আপাতত চলবে। আগামী বছর মাঝামাঝি সময় পর্যন্ত তা কমবেশি সমস্যা তৈরি করবে। সুতরাং সে ব্যাপারে এখন থেকেই মানসিক প্রস্তুতি রাখতে হবে। করোনার তৃতীয় ঢেউ নিয়ে এই চিকিৎসক বলেন, করোনার তৃতীয় ঢেউ আসবেই কি না সে ব্যাপারে কেউ নিশ্চিত নন। মহামারি চরিত্র অনুযায়ী দ্বিতীয় ঢেউ সবসময়েই ভয়াবহ হয়। তৃতীয় ঢেউয়ের তীব্রতা কম থাকে। তৃতীয় ঢেউয়ে শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হয় জানিয়ে দেবী শেঠি বলেন, তৃতীয় ঢেউ যদি আসে তা হলে সব থেকে আশঙ্কা ছোটদের নিয়ে। কারণ, ততদিনে বয়স্কদের টিকা নেওয়া হয়ে যাবে। অধিকাংশেরই ইমিউনিটি থাকবে। কিন্তু শিশুদের টিকাগ্রহণ তখনো হবে না। ফলে তাদের আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকবে বেশি।

এমনকি করোনার বিরুদ্ধে এই দীর্ঘ মেয়াদী যুদ্ধে ডাক্তার, নার্স ও চিকিৎসকর্মীদের মানসিক ও শারীরিক স্বাস্থ্য নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন তিনি। দীর্ঘদিনের এই সমস্যায় ডাক্তার, নার্স ও চিকিৎসকর্মীদের মানসিক ও শারীরিক ক্লান্তি প্রভাব ফেলতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন এই বিশিষ্ট চিকিৎসক।

GNE

Related Articles

x