প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
Corona Virusআন্তর্জাতিকজাতীয়

করোনার তৃতীয় ঢেউ প্রতিরোধে কার্যকরী হতে পারে নেসাল ভ্যাকসিন, মত হু-এর বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথনের

GNE NEWS DESK: করোনা দ্বিতীয় ঢেউয়ের প্রভাবে টালমাটাল সারা দেশ। জোর কদমে চলছে টিকাকরন। যদিও বিভিন্ন রাজ্যের তরফে অভিযোগ উঠেছে টিকার অপ্রতুলতার। এরই মধ্যে বিশেষজ্ঞরা আশঙ্কা প্রকাশ করেছেন, খুব শিগগিরই আঘাত হানতে পারে করোনার তৃতীয় তরঙ্গ। তার প্রভাবে আগামীদিনে সবথেকে বেশী আক্রান্ত হতে পারে শিশুরা, তেমনই আশঙ্কাও করা হয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

সেই পরিস্থিতিতে এক সর্বভারতীয় সংবাড মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানালেন, আগামীদিনে করোনার তৃতীয় ঢেউ সামলাতে অত্যন্ত কার্যকরী হতে পারে ভারতে তৈরি নেসাল ভ্যাকসিন। এই ভ্যাকসিন শিশুদের সাথে বড়দের উপরেও যথেষ্ট কার্যকারী হবে বলেই মনে করছেন তিনি। তবে সেই ভ্যাকসিন তৈরি হওয়ার আগে দেশের মানুষের ব্যাপক হারে ভ্যাকসিন প্রদান করতে হবে বলেও জানান তিনি। ঐ সাক্ষাৎকারে সৌম্যা বলেন “এখানে বেশ কয়েকটি সংস্থা নেজাল ভ্যাকসিন বানাতে চলেছে, যা শিশুদের জন্য বিশেষ কার্যকরী হতে পারে। এর কারণ, সেই সমস্ত টিকা বেশ সহজেই ব্যবহার করা যায়।”


করোনার ক্ষতিগ্রস্থ হচ্ছে শিক্ষাও। সেই বিষয়ে বিজ্ঞানীর উপলব্ধি, গোষ্ঠী সংক্রমণ নিয়ন্ত্রণে এলে স্কুলের দরজা খুলে দিতে হবে। আর এই সময়ের মধ্যে যদি শিক্ষক-শিক্ষিকাদের ভ্যাকসিনেশন সম্পূর্ণ করা যায়, তাহলে খুব ভালো হয়। বাইরের প্রতিটি দেশ এভাবেই কাজ করে। তবে সতর্কতা বজায় রাখার কথাও বলেছেন তিনি।

GNE

Related Articles

x