প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
বিনোদনরাজ্য

বিশিষ্ট প্রবীণ চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত প্রয়াত, শোকবার্তা মমতার

GNE NEWS DESK:বিশিষ্ট প্রবীণ চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত প্রয়াত, ভারতীয় চলচ্চিত্রে ইন্দ্রপতন। প্রয়াত হলেন বিশিষ্ট প্রবীণ চলচ্চিত্র পরিচালক বুদ্ধদেব দাশগুপ্ত। বৃহস্পতিবার সকালে দক্ষিণ কলকাতার নিজের বাসভবনে ঘুমের মধ্যেই প্রয়াত হন তিনি।

পরিচালকের পারিবারিক সূত্রে জানা গিয়েছে, অনেকদিন ধরেই তিনি কিডনির অসুখে ভুগছিলেন। চলছিল ডায়ালিসিস। এছাড়া বার্ধক্যজনিত সমস্যাও ছিল। মৃত্যু কালে তাঁর বয়স হয়েছিল ৭৭ বছর।

বাংলা সিনেমার শৈল্পিক ধারার প্রকৃত উত্তরাধিকার ছিলেন তিনি। ভূষিত হয়েছেন একাধিক জাতীয় ও আন্তর্জাতিক সম্মানে। ‘স্বপ্নের দিন’ ও ‘উত্তরা’ ছবির জন্য পরিচালক হিসেবে জাতীয় পুরস্কার পেয়েছিলেন। উত্তরা চলচ্চিত্রের জন্য ভেনিস ফিল্ম ফেস্টিভ্যালে ভূষিত হন সিলভার লায়ন পুরস্কারে।

GNE

বাঘ বাহাদুর, চরাচর, লাল দরজা, মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ এই পাঁচটি সিনেমার জন্য পান সেরা চলচ্চিত্রের জাতীয় পুরস্কার। বাংলার সেরা ফিচার ফিল্মের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছে  ‘দূরত্ব’ এবং ‘তাহাদের কথা’।

পরিচালকের প্রয়াণে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় শোকবার্তা জানিয়ে টুইটে লিখেছেন, ‘বিশিষ্ট চিত্রপরিচালক বুদ্ধদেব দাশগুপ্তের প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। তিনি আজ কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বয়স হয়েছিল ৭৭ বছর।

তাঁর পরিচালিত উল্লেখযোগ্য ছবি তাহাদের কথা, বাঘ বাহাদুর, উত্তরা, চরাচর, মন্দ মেয়ের উপাখ্যান, কালপুরুষ ইত্যাদি। তাঁর মৃত্যুতে চলচ্চিত্র জগতের অপূরণীয় ক্ষতি হল।আমি বুদ্ধদেব দাশগুপ্তের পরিবার-পরিজন ও অনুরাগীদের প্রতি সমবেদনা জানাচ্ছি। তাঁর কাজের মধ্যে দিয়ে তিনি চলচ্চিত্রের ভাষায় কবিতার জন্ম দিয়েছেন।’

Related Articles

x