আন্তর্জাতিক

সীমান্তে চীনা আগ্রাসনের জবাব, ভারতের ডিজিটাল স্ট্রাইকে বিরাট ক্ষতির মুখে চীন

GNE NEWS DESK:গত ১৫ ই জুন লাদাখের গালওয়ান উপত্যকায় চীনা সেনার অতর্কিত হামলায় ২০ জনেরও বেশি ভারতীয় সেনা শহীদ হন। যা ১৩৩ কোটি ভারতবাসীর হৃদয় বিদীর্ণ করে। সীমান্তে চীনা সেনার এই আগ্রাসনে ফুঁসতে থাকে ভারতবাসী। বদলা নেওয়ার দাবি উঠে দেশ জুড়ে। সাথে চীনা দ্রব বর্জনের ডাক দেয় আপামোর ভারতবাসী। দেশবাসীর আবেগের মর্যাদা দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গালওয়ানের ঘটনার ১৫ দিনের মাথায় করলেন ‘ডিজিটাল স্ট্রাইক!’ ভারতবর্ষে নিষিদ্ধ হয়ে গেল টিকটক সহ ৫৯টি চীনা এপস।

সারা বিশ্বের টিকটক ইউজারের মধ্যে ভারতবর্ষেই রয়েছে ৩০ শতাংশ। গত এপ্রিল পর্যন্ত ভারতে ১কোটি ৬০ লক্ষ ইউজার টিকটক ডাউনলোড করেছে। বোঝায় যাচ্ছে ভারতবর্ষে টিকটক কতটা জনপ্রিয় ছিল। এছাড়াও একাধিক জনপ্রিয় চীনা এপস নিষিদ্ধ হওয়ায় বিপাকে পড়েছে চীনারা। কারন এই সব এপস গুলি থেকে হাজার হাজার কোটি টাকা ব্যবসা করে চীন। ফলে বিরাট ক্ষতির মুখে চীন।

চীনা এপস নিষিদ্ধ করার কারন ব্যাখ্যা দিয়েছে তথ্য প্রযুক্তি মন্ত্রক। মন্ত্রক জানিয়েছে “ভারতীয় ইন্টারনেট ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখতেই এই পদক্ষেপ নিয়েছে সরকার। সাইবার স্পেসকে সুরক্ষিত রাখতেই এই সিদ্ধান্ত।” জানা গেছে কেন্দ্র ৬৯(ক) ধারায় এই সিদ্ধান্ত নিয়েছে। দেশের নিরাপত্তা, সার্বভৌমত্ব রক্ষা এবং তথ্যের নিরাপত্তা সুনিশ্চিত করতেই এই সিদ্ধান্ত নিয়েছে সরকার।


চীনের বিদেশমন্ত্রকের মুখপাত্র ঝাও লিজিয়ান সংবাদ সংস্থা ANI কে জানিয়েছেন “আমরা জোর দিয়ে বলতে চাই যে চীনা সরকার সর্বদা চীনা ব্যবসায়ীদের আন্তর্জাতিক ও স্থানীয় আইন কানুন মেনে চলার পরামর্শ দিই। যেকোন বিদেশি সংস্থার আইন বিরুদ্ধ কাজ করতে বাধা দেওয়ার পূর্ণ অধিকার রয়েছে ভারত সরকারের।”

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Close