আন্তর্জাতিক

ভয়াবহ বিপদ, করোনার মাঝেই চীনে ফিরে এলো দশ বছর আগের পুরোনো ভাইরাস

SFTS virus re-emerges in China,7 deaths

GNE NEWS DESK:করোনার দাপটে অস্থির সারা বিশ্ব। এর মধ্যেই নতুন আতঙ্ক। আবারও সেই চীন। সেখানে এরই মধ্যে দশ বছর পুরোনো এক ভাইরাসের (SFTS virus) হানায় প্রাণ হারিয়েছেন সাতজন। আক্রান্ত আরো ৬০ জন। এখনো পর্যন্ত চীনের আনহুই ও পূর্ব প্রান্তে অবস্থিত ঝেজিয়াং প্রদেশে ওই ভাইরাসের প্রকোপ দেখা গেলেও চিন্তায় পড়েছে বেজিং।

গত বুধবার চীনের স্থানীয় সংবাদমাধ্যমে এই ভাইরাসের ফলে এখনো পর্যন্ত সাতজনের মৃত্যু কথা প্রকাশ করা হয়েছে। তারা প্রত্যেকেই আনহুই ও ঝেজিয়াং প্রদেশের বাসিন্দা বলে জানা গেছে। এখনো পর্যন্ত অন্য কোনো প্রদেশে এই ভাইরাসের কথা শোনা না গেলেও করোনার মতো এটিও সংক্রমিত রোগ বলে সতর্ক করা হয়েছে।

জানা গেছে, চীনে ২০১০ সালের দিকে এই ভাইরাসটি(SFTS virus)ধরা পড়ে এবং ভাইরাসটি মানুষ থেকে মানুষে ছড়াতে পারে। এ কারণেই এই ভাইরাসটিও আতঙ্ক কাজ করছে। এসএফটিএস নামে ওই ভাইরাসটিকে নোভেল বুনিয়া ভাইরাসও বলছে অনেকে।

এই ভাইরাসের ফলে এখনও পর্যন্ত সাত জনের মৃত্যু কথা প্রকাশ করা হয়েছে। তাঁরা প্রত্যেকেই আনহুই ও ঝেজিয়াং প্রদেশের বাসিন্দা বলে জানা গিয়েছে। এখনও পর্যন্ত অন্য কোন প্রদেশে এই ভাইরাসের কথা শোনা না গেলেও করোনার মতো এটিও সংক্রমিত (infectious) রোগ বলে সতর্ক করা হয়েছে।

এসএফটিএস নামে ওই ভাইরাসটি এক ধরনের রক্তচোষা পোকার কামড়ের ফলে মানুষের শরীরে প্রবেশ করেছে। এই বছরের প্রথমে জিয়াংসু প্রদেশের রাজধানী নানজিং শহরের এক নারীর শরীরে এই ভাইরাসের (SFTS virus) খোঁজ পান চিকিৎসকরা। প্রথমে করোনার মতোই জ্বর ও কাশির উপসর্গ দেখা গিয়েছিল আক্রান্ত ওই মহিলার। পরে রক্তকণিকার সংখ্যাও হু হু করে কমতে দেখা যায়। প্রায় একমাস চিকিৎসা চলার পর সুস্থ হন ওই নারী। এরপর থেকে গত ৬ মাসে জিয়াংসু প্রদেশে ৩৭ জন ও আনহুই প্রদেশে ২৩ জন এই মারণ রোগে আক্রান্ত হয়েছেন।

Tags: চীনে এসএফটিএস নামক নতুন ভাইরাস,চীনে এসএফটিএস ভাইরাসে ৭ জনের মৃত্যু

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close