এবার চীনকে বানিজ্যিক ঝটকা দিয়ে ভারত থেকেই মিলিটারি ট্র্যাক কিনতে চলেছে থাইল্যান্ড

Thailand is going to buy military tracks from India by giving a trade blow to China

GNE NEWS DESK: শুধু ভারত(India) বা আমেরিকায়(America) নয়। আস্তে আস্তে চীনকে(Chaina) বর্জন করছে সবাই। একের পর এক ধাক্কা আসছে চীনের উপর। এবারে এলো থাইল্যান্ডের(Thailand) দিক থেকে। ভারত থেকে মিলিটারি ট্র‍্যাক(Military track) আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে থাইল্যান্ড। ভারতের অন্যতম বড় সংস্থা টাটা মোটরস(TATA Motors) এর তৈরি এই মিলিটারি ট্র‍্যাকগুলি তাদের পছন্দ হয়েছে ও তারা এই ট্র্যাক গুলি কাজে লাগাতে প্রস্তুত বলে জানিয়েছেন থাইল্যান্ড সরকার।

“আত্মনির্ভর ভারত: রয়্যাল থাই আর্মি ৬০০০ টির বেশি টাটা এলপিটিএ সামরিক ট্রাক করছে … এই ট্র‍্যাকগুলি শক্তপোক্ত এবং মেইটেন করা সহজ। কাজের জন্য উপযুক্ত,জাতির সেবার জন্য উপযুক্ত।” থাইল্যান্ড সরকারের চুতিনটর্ন এই টুইট টি করেন। লক্ষ্য করার মত বিষয় হল এই পোস্টে তিনি ভুল করে নাইজিরিয়ার পতাকার ছবি দিয়ে দেন। পরে অবশ্য সেটি সংশোধন করে দেন তিনি।

আত্মনির্ভর ভারতের ডাক দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সওয়াল করেন ‘ভোকাল ফর লোকাল’ এর পক্ষে। এরপরই শুরু হয় চিনা দ্রব্য বর্জন। সেই সঙ্গে শুরু হয় ‘মেক ইন ইন্ডিয়া।’ টিক টক সহ ৫৯ টি চিনা অ্যাপ কে ব্যান করে দেন মোদী সরকার। এবারের ভারতের মত একই রাস্তায় হাঁটছে থাইল্যান্ড।

প্রসঙ্গত, ১৯৪০ সাল থেকে ভারতের সেনাবাহিনীকে বিভিন্ন যান সরবরাহ করে থাকে টাটা মোটরস।ভারত ছাড়াও আফ্রিকার বিভিন্ন দেশ ও জাতি সংঘে মিলিটারি যানের সাপ্লাই দিয়ে থাকে টাটা মোটরস। এবার থাই সরকার চাইছেন এই সুবিধা নিতে। তাই চিন কে বেশ জোর একটা ধাক্কা দিয়ে ভারতের থেকেই ট্র্যাক কিনতে চলছে থাইল্যান্ড।

[qws]Tags: Minister track, India, Thailand, Chaina, America

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel