আন্তর্জাতিক

মোদি সরকারের ‘আরোগ্য সেতু’ অ্যাপের প্রশংসায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা

GNE NEWS DESK: বিশ্ব স্বাস্থ্য সংস্থা মোদি সরকারের ‘আরোগ্য সেতু’ অ্যাপের প্রশংসায় পঞ্চমুখ। করোনা মোকাবিলায় ভারত সরকারের তৈরি এই বিশেষ অ্যাপ কার্যকর ভূমিকা পালন করেছে ঠিক এমনটাই জানিয়েছেন WHO-র অধিকর্তা টেড্রোজ আধানম ঘেব্রিয়েসুস। এই ‘আরোগ্য সেতু’ অ্যাপ ভারতে ইতিমধ্যে ১৫ কোটি মানুষ ডাউনলোড করেছে। ভারত সরকারের ‘আরোগ্য সেতু’ অ্যাপ করোনাপ্রবণ এলাকাগুলি চিহ্নিত করতে বিশেষভাবে সাহায্য করেছে। WHO-র অধিকর্তা এমনটাই জানিয়েছেন।

কেন্দ্র সরকার এই ‘আরোগ্য সেতু’ অ্যাপ তৈরি করে করোনা আবহে কয়েক মাস আগে। স্বাস্থ্যমন্ত্রকের তরফে পরামর্শ দেওয়া হয় গুগুল প্লে-স্টোর থেকে সেই অ্যাপ ডাউনলোড করার ব্যাপারেও। এলাকার করোনা-চিত্র সহজেই জানা যায় বিশেষ এই অ্যাপ-এর মাধ্যমে। অ্যাপটির মাধ্যমে জানা যায় অ্যাপ ব্যবহারকারীর ১-১০ কিমি দূরত্ব পর্যন্ত কোনও করোনা রোগী রয়েছেন কিনা। এছাড়াও ‘আরোগ্য সেতু’ অ্যাপ-এর মাধ্যমে করোনা নিয়ে কয়েকগুচ্ছ তথ্য মেলে।

ভারত সরকারের তৈরি ‘আরোগ্য সেতু’ অ্যাপ-এর ভূয়সী প্রশংসা করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার অধিকর্তা টেড্রোজ আধানম ঘেব্রিয়েসুস। তিনি জানান, এই অ্যাপটির মাধ্যমে সংশ্লিষ্ট স্বাস্থ্য দফতরও সহজেই চিহ্নিত করতে পারেন করোনা প্রবন এলাকা। তারপর চিহ্নিত করার পর দ্রুত ব্যাবস্থা গ্রহণ করতে সুবিধা হয় সরকারি তরফে। এছাড়াও ভ্যাকসিন নিয়ে তিনি জানান, ‘‘করোনার ভ্যাকসিন তৈরির কাজ চলছে। কোনও ভ্যাকসিনের কার্যকারিতার বিষয়ে ১০০ শতাংশ নিশ্চিত হওয়া গেলেই সব দেশগুলিকে তা বণ্টনের ব্যাপারে তৎপরতা নেওয়া হবে।’’ এছাড়াও তিনি মনে করেন, ভ্যাকসিন কবে বেরোবে তার অপেক্ষায় না থেকে, কিভাবে করোনা মোকাবিলায় চিকিৎসা ব্যাবস্থা কে উন্নত করে কাজে লাগানো যায় তা নিয়ে চিন্তাভাবনা করা উচিত।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel