আন্তর্জাতিক

মিং আমলের প্রাচীন মসজিদের মিনার ভেঙে গুঁড়িয়ে দিল চিন

Story Highlights
  • একাধিক সোনালি মিনার ও গম্বুজের সমন্বয়ে তৈরি এই মসজিদটি
  • মসজিদটির গা থেকে সমস্ত ইসলামের চিহ্ন মুছে ফেলা হয়েছে
  • ১০ লক্ষ উইঘুর মুসলিমকে ধর্মত‍্যাগ করানোর পাশাপাশি ১৬ হাজার মসজিদ ভেঙে ফেলেছে চিন

GNE NEWS DESK: ইসলামের শুদ্ধিকরনের পথে চীন তাই, মিং আমলের প্রাচীন মসজিদের মিনার ভেঙে গুঁড়িয়ে দিল চিন। এমনকি মসজিদের গায়ে সমস্ত আরবি হরফ তুলে দিয়ে সেখানে চিনা ভাষায় নতুন বার্তা লিখেছে তারা।

এই মসজিদের ইতিহাস

নানগুয়ান মসজিদ রয়েছে হুই মুসলিম অধ‍্যুসিত চিনের নিংজিয়া হুই অটোনমাস রিজিয়নের রাজধানী ইনচুয়ান শহরে। ১৩৬৮ সাল থেকে ১৬৪৪ সাল পর্যন্ত মসজিদটি ছিল মিং রাজবংশের আমলে। চিনা মুসলিমদের কাছে অত‍্যন্ত পবিত্র এই মসযিদটি।

একাধিক সোনালি মিনার ও গম্বুজের সমন্বয়ে তৈরি এই মসজিদটি। কিন্তু বর্তমানে দেখি যাচ্ছে মসজিদটির মিনার ও গম্বুজগুলি ভেঙে গুঁড়িয়ে দেওয়া হচ্ছে। মসজিদের গায়ের সমস্ত আরবি হরফ গুলি মুছে ফেলে চিনা ভাষায় বার্তা লেখা হচ্ছে। অর্থাৎ মসজিদটির গা থেকে সমস্ত ইসলামের চিহ্ন মুছে ফেলা হয়েছে। সম্প্রতি চিনের প্রেসিডেন্ট শি জিনপিং ইনচুয়ান শহর পরিদর্শনে আসেন।

চিনের বিরুদ্ধে ইসলামের শুদ্ধিকরনের অভিযোগ

সফর শেষে “ইসলামের শুদ্ধিকরন” প্রক্রিয়ায় সরকারি আধিকারিকদের বিরুদ্ধে গাফিলতির অভিযোগ তোলেন তিনি। এরপরই নানগুয়িন মসযিদের ভোল পালটে ফেলা হয়। সম্প্রতি চিনের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে ১০ লক্ষ উইঘুর মুসলিমকে ধর্মত‍্যাগ করানোর পাশাপাশি ১৬ হাজার মসজিদ ভেঙে ফেলেছে চিন।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel