জেনে নিনরাজ্য

চাল-ডাল- আলু-পেঁয়াজ আর অত্যাবশ্যকীয় পন্য নয়, মূল্য বৃদ্ধির শঙ্কা

Rice-pulses-potatoes-onions are no longer essential commodities, there is a risk of price rise

GNE NEWS DESK: বিরোধীদের প্রবল বাধা সত্বেও রাজ্যসভায় ধ্বনি ভোটে পাস হয়ে গেল অত্যাবশ্যকীয় পন্য সংশোধনী আইন। এই বিল পাস হয়ে যাওয়ায় অত্যাবশ্যকীয় পন্যের তালিকায় রইলো না ধান, চাল, ডাল, আলু, পেঁয়াজ ও তৈলবীজ। এই পন্য গুলি থেকে সরকারের নিয়ন্ত্রণ তুলে নেওয়ায় মুল্য বৃদ্ধির শঙ্কা রয়েছে।

অত্যাবশ্যকীয় পন্যের তালিকায় থাকা জিনিস পত্রের উপর সরকারের নিয়ন্ত্রণ থাকে। ফলে বেআইনি ভাবে মজুত এবং কালোবাজার হলে, তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে সরকার। কিন্তু অত্যাবশ্যকীয় পন্যের তালিকায় না থাকলে কালোবাজারি/ বেআইনি ভাবে মজুত করে রাখলেও সরকার কোনো রূপ ব্যবস্থা নিতে পারে না। ফলে বেআইনি ভাবে মজুত করে কৃত্রিমভাবে মূল্য বৃদ্ধি করতে পারে।

অত্যাবশ্যকীয় পন্যের সংশোধনী আইনে বলা হয়েছে, প্রাকৃতিক বিপর্যয় এবং আপৎকালীন পরিস্থিতির সৃষ্টি হলে, তবেই সরকার খাদ্য শস্যের উপর হস্তক্ষেপ করতে পারে। অন্যথায় স্বাভাবিক সময়ে সরকার কোনরূপ খাদ্যশস্যের উপর নিয়ন্ত্রণ করবে না। ফলে ব্যবসায়ীরা ওই সব পণ্য মজুদ করতে পারবে। এবং যেকোন কর্পোরেট সংস্থা চাষির কাছ থেকে সরাসরি পন্য কিনতে পারবে।

এখানেই বিরোধীদের শঙ্কা ব্যবসায়ীরা কৃত্রিমভাবে পণ্যের সংকট সৃষ্টি করবে। ফলে খাদ্য শস্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির শঙ্কা থাকছে। যদিও সরকারের দাবি এই বিলের কৃষক এবং উপভোক্তা উভয়ই উপকৃত হবে।

[qws]Tags: আপডেট খবর, বাংলা খবর, করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর, ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel