প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জেনে নিন

মোদি সরকারের কোণ কোণ যোজনায় কম ইনভেস্টমেন্টে পাওয়া যাবে বেশি পেনশন, জেনে নিন

GNE NEWS DESK: বিভিন্ন মানুষ তাঁদের ভবিষ্যত টাকে ধরে রাখতে নানান যোজনায় টাকা ইনভেস্টমেন্ট করে রাখে। কিন্তু এক্ষেত্রে আবার যাদের আর্থিক অবস্থা খারাপ তারা এই বিনিয়োগ করার আগে চিন্তা ভাবনার মধ্যে পড়ে যায়। তাই সেই সমস্ত মানুষের কথা ভেবেই মোদি সরকারের নানান স্কিম চালু করা হয়েছে যাতে করে সাধারণ মানুষের ভবিষ্যৎ নির্ভীক ভাবে নিশ্চিন্ত হয়ে কাঁটাতে পারে। মোদি সরকারের এই যোজনা গুলোতে অটল পেনশন যোজনা ছাড়াও আরও অনেক যোজনা আছে যেগুলোতে অল্প ইনভেস্ট এই ভালো পেনশন পাওয়ার সম্ভাবনা রয়েছে। জেনে নিন বিস্তারিত ভাবে….

অটল পেনশন যোজনা শুধুমাত্র ১৮-৪০ বছর বয়সের মধ্যেই শুরু করা যায়। অন্য দিকে প্রকল্পে বিনিয়োগের জন্য বিনিয়োগকারীর একটি ব্যাঙ্ক বা একটি পোস্ট অফিসে সেভিংস অ্যাকাউন্ট থাকতে হবে। বিনিয়োগকারীকে ৬০ বছর বয়স পর্যন্ত নিয়মিত টাকা জমা রাখতে হবে। ৬০ বছর বয়সে পৌঁছে যাওয়ার পরে মাসে এক হাজার থেকে পাঁচ হাজার টাকা পর্যন্ত বেছে নেওয়া যায়।

কৃষকদের যাবতীয় সমস্ত সমস্যা মোকাবেলায় সহায়তা করার জন্য কেন্দ্র ২০১৯ সালের আগস্টে প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা নামে একটি পেনশন প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের আওতায় ১৮-৪০ বছরের বয়সের কৃষকরা এতে নিবন্ধন করতে পারবেন। এখনও অবধি ২০,১২১,৩৪ জন কৃষক প্রধানমন্ত্রীর কিষান মানধন যোজনার আওতায় নিবন্ধন করেছেন। পেনশন প্রকল্পটি বৃদ্ধ বয়সে সহায়তার পাশাপাশি ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক যাদের ২ হেক্টর জমি রয়েছে, তাদেরও সামাজিক সুরক্ষা প্রদান করবে। প্রধানমন্ত্রীর কিষান মানধন যোজনার আওতায় কৃষকদের ৬০ বছর বয়স হওয়ার পরে প্রতি মাসে তারা ৩০০০ টাকা পাবেন এবং যদি তাদের মৃত্যু ঘটে, তবে তাদের স্ত্রী ৫০% পেনশনের অধিকারী হবেন। তবে পারিবারিক পেনশন কেবলমাত্র স্ত্রীর ক্ষেত্রে প্রযোজ্য।

সামাজিক নিরাপত্তা দিতে ভারত সরকার একটি পেনশন যোজনা চালু করেছে যার নাম প্রধানমন্ত্রী শ্রম যোগী মান ধন যোজনা। ১৫ই ফেব্রুয়ারী ২০১৯ থেকে কেন্দ্র সরকার এই পেনশন স্কিম চালু করেছে। এই যোজনায় নূন্যতম মাসিক পেনশন ৩০০০ টাকা।
৬০ বছর এর পর থেকে জীবনব্যাপী পেনশন পেতে থাকবেন।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel