প্রথম পাতা করোনা আপডেট আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জেনে নিন

স্মার্টফোনে ব্যবহার করা যাবে অক্সিমিটার হিসেবে, তৈরি হল মোবাইল অ্যাপ, মিলেছে সরকারি ছাড়পত্রও

GNE NEWS DESK: সাধারণ স্মার্টফোনকেই ব্যবহার করা যাবে অক্সিমিটার হিসাবে। ব্যবহার করার অ্যাপ প্রযুক্তি তৈরি করলেন তিন যুবক অভিষেক সেনগুপ্ত, মনসিজ সেনগুপ্ত ও শুভব্রত পাল। ইতিমধ্যে মোবাইল অ্যাপটিকে সরকারী ছাড়পত্র দেওয়া হয়েছে।

আঙুলের ভিতর দিয়ে আলো পাঠিয়ে ফোটোপ্লেসিথমোগ্রাফি(পিপিজি) প্রযুক্তির সাহায্যে সাহায্যে কাজ করে সাধারণ অক্সিমিটার। রক্তের ভিতর দিয়ে আলোর যে প্রতিফলন থেকেই পাওয়া যায় রক্তে অক্সিজেনের মাত্রা ও পালসের গতি। তিন বাঙালি যুবকের তৈরি ‘কেয়ারপ্লিক্স ভাইটালস’ নামের ওই অ্যাপটিও কাজ করে একই পদ্ধতিতে। আলোর জন্য এ ক্ষেত্রে ব্যবহার করা হয় ফোনের ফ্ল্যাশ। ফ্ল্যাশের উপর আঙ্গুল চেপে ধরলেই মিলবে তথ্য।

এসএসকেএম হাসপাতালে গত দু’মাস ধরে বারোশোরও বেশি রোগীর উপরে এই অ্যাপের ট্রায়াল চলেছে। বিভিন্ন বয়সের রোগীদের উপর ট্রায়াল চালিয়ে দেখা গেছে অক্সিজেন ও পালস রেট মাপতে প্রায় ৯৮ শতাংশ কার্যকর এই অ্যাপ। বর্তমান পরিস্থিতিতে তাঁরা এটি সম্পূর্ণ বিনামূল্যে ব্যবহারের সুযোগ দিচ্ছেন ডেভলপাররা। তাঁদের বক্তব্য, আমরা প্রথমে এই অ্যাপটি ব্যবসায়িক উদ্দেশ্য নিয়েই তৈরি করেছিলাম। হাসপাতালগুলিকে এটি ব্যবহার করতে দেওয়ার কথা ছিল। তবে এখন ব্যবসার চেয়ে মানুষকে সাহায্য করা অনেক বেশি দরকার। আপাতত ‘কেয়ারপ্লিক্স ভাইটালস’-এর ওয়েবসাইটে পাওয়া যাবে এই অ্যাপ। তবে খুব তাড়াতাড়ি তা গুগল প্লে স্টোরেও আসতে চলেছে।

GNE

Related Articles

x