সিআরপিএফ এর উদ্যোগে দুঃস্থ ছাত্রীদের অযোধ্যা ভ্রমণ

অর্পণ ভট্টাচার্য্য, পুরুলিয়াঃ- যুগ পরিবর্তনের সঙ্গে সঙ্গে সময় বদলায়, দিন বদলায়, বদল হয় রাজনৈতিক ও সামাজিক চিত্রপট ও। একসময় যে জঙ্গলমহল ছিল মাওবাদী সন্ত্রাসে জর্জরিত, গুলির শব্দে বারুদের গন্ধে ভরে উঠেছিল জঙ্গলমহলের আকাশ বাতাস। প্রতিদিন সকাল হলেই সংবাদপত্রের শিরোনাম শুরু হতো খুনের রক্তে। যেখানে একটা সময় পুলিশকে থানা বন্দি করে রেখেছিল মাওবাদী ও পুলিশ সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটি, আজ সেখানে শান্তি বিরাজ করেছে।

জঙ্গলমহলে অস্থিরতার পর্বে মোতায়েন করা হয় সিআরপিএফ। মাওবাদীদের ধাত্রীভূমি লালগড়ে আসে সিআরপিএফ ৫০ নম্বর ব্যাটেলিয়ান। প্রথম প্রথম সাধারণ মানুষ পুলিশের থেকে দূরে সরে থাকলেও এখন ছবিটা সম্পূর্ণ অন্য। সিআরপিএফের সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ থেকে শুরু করে ভ্রমন সব কিছুতেই এক অনন্য মেলবন্ধন চোখে পড়ে।
শনিবার সিআরপিএফ ৫০ নম্বর ব্যাটেলিয়ানের উদ্যোগে লালগড় সারদামনি বালিকা বিদ্যালয়ের ৮০ জন দুঃস্থ ছাত্রীকে অযোধ্যা ভ্রমণে নিয়ে যাওয়া হয়। সিআরপিএফের এই উদ্যোগে খুশি বিদ্যালয়ের শিক্ষিকা থেকে ছাত্রী অবিভাবক সকলেই।

দশম শ্রেণীর ছাত্রী তিলোতমা রায় বলেন “আমরা খুব খুশি পুলিশের এই উদ্যোগে। আগে খুব ভয় পেতাম পুলিশকে কিন্তু এখন আর ভয় লাগেনা। আমরা ক্যাম্পে গিয়ে নাচ গান ও করি বিভিন্ন অনুষ্ঠানে আর পুশিল কাকুরা খুবই ভালোবাসেন আমাদের|”

Leave a Reply

Your email address will not be published.