জেলা

সুখবর! সমুদ্র থেকে জালবন্দি হলো ৩৫০০ টন ইলিশ!

Good news! 3500 tons of hilsa was caught from the sea!

GNE NEWS DESK: এ বছরে সবকিছুতেই যেন ভাটার টান। টান পড়েছিল মৎস্যজীবীদের ব্যবসাতেও। রুপোলী ফসলের সেভাবে যোগান পাওয়া যাচ্ছিল না। বর্ষার দিকে রুপোলী ফসলের প্রচুর যোগান পান মৎস্যজীবীরা ।কিন্তু এবছর সেই ইলিশের যোগানেও ঘাটতি হচ্ছিল। ফলে মৎস্যজীবীদের মাথায় চিন্তা হাত পড়েছিল। কিন্তু তাও কিছুটা আশার আলো পাওয়া গেল গত কয়েক দিনে । এই কয়েকদিনে প্রায় ৩৫০০ টন ইলিশ জাল বন্দি করেছে মৎস্যজীবীরা, ইতিমধ্যেই সমুদ্র থেকে তারা ফেরাও শুরু করেছে।

মৎস্যজীবীদের একাংশের বক্তব্য এবছর বর্ষার শুরুতেই প্রচুর নিম্নচাপ দেখা দেওয়ায় ইলিশ ধরতে বেশ সমস্যা হচ্ছিল। যাও বা কিছু ধরা গেছে তার দাম এতটাই করা হয় যে বাঙালির পাতে এবছর ইংলিশ পড়ার সম্ভাবনা কমে যায়। যেকারনে বিশাল এক লোকসানের মুখ দেখতে চলেছিলেন মৎস্যজীবীরা। কিন্তু সমুদ্র থেকে গত কয়েক দিনে এত পরিমান মাছ ধরা পড়ায় সেই লোকসানের আশংকা অনেকটাই কেটে গিয়েছে বলে জানালেন তারা।

এই বিষয়ে ওয়েস্ট বেঙ্গল ইউনাইটেড ফিশারমেন অ্যাসোসিয়েশনের রাজ্য সহ-সম্পাদক বিজন মাইতি বলেন “গত ২৮ অগস্ট সমুদ্র গিয়েছে সাড়ে পাঁচ হাজারেরও বেশি ট্রলার। মূলত দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর থেকে সমুদ্রে গিয়েছে এই ট্রলারগুলি। এখনও পর্যন্ত যা খবর তাতে গত এক সপ্তাহে প্রায় ৩৫০০ টন ইলিশ জালবন্দি হয়েছে। ইতিমধ্যেই ফিরে এসেছে অনেক ট্রলার। বাকি ট্রলারগুলিও দু’একদিনের মধ্যেই ফিরে আসবে।”

কলকাতার দিকে এখনো অব্দি ইলিশের দাম বেশ চড়া। তার কারণ দীঘা, কাকদ্বীপ প্রভৃতি অঞ্চলে এখনো ৬০০ থেকে ৭০০ গ্রাম ইলিশ পাইকারি বাজারে ৫০০ থেকে ৭০০ টাকায় বিক্রি হচ্ছে। কোনো কোনো জায়গায় তা দেড় হাজারের বেশি দামে উঠে পড়েছে । যে কারণে খুব কম মাছ বিক্রি হয়েছিল বলে জানা যায়।

তবে ব্যবসায়ীরা জানিয়েছেন, গত কয়েক দিনে যা ইলিশ জালবন্দি হয়েছে তা বাজারে পৌঁছে গেলে ঘাটতি অনেকটাই কমবে। ফলে পাইকারি ও খুচরো বাজারে দাম কিছুটা কমবে। ইলিশের এহেন যোগানে আবার হাসি ফুটেছে মৎস্যজীবীদের মুখে তা বেশ বলাই যায়। তারা এও জানিয়েছেন যে নিজের রাজ্যের পাশাপাশি অন্য রাজ্যেও যাতে ইলিশের যোগান দিতে পারেন তার চেষ্টা চালাচ্ছেন তারা।
Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close