প্লাজমা থেরাপি শুরু করতে প্রস্তুত মেদিনীপুর মেডিকেল কলেজ, আহ্বান কোভিড জয়ীদের

Medinipur Medical College, ready to start plasma therapy, invites Kovid winners

GNE NEWS DESK: করোনা ভাইরাসের প্রকোপে গোটা দেশ এখন জর্জরিত। আর সেই ভাইরাসের থেকে মোকাবিলা করতে এখনও পর্যন্ত কোনোরকম ভ্যাকসিন (vaccine) সাধারণ মানুষের হাতে এসে পৌঁছায়নি। কিন্তু এই ভাইরাসের সাথে লড়াই করতে একমাত্র চিকিৎসা প্লাজমা থেরাপি পদ্ধতি। গত ২৪ আগস্ট যে বিজ্ঞপ্তি জারি করা হয় তাতে রাজ্যে প্লাজমা ব্যাংক গড়ে তুলতে ২০ টি মেডিকেল কলেজ ও হাসপাতাল কে চিহ্নিত করা হয়েছে। এই বিজ্ঞপ্তিতে বলা হয়, কোভিড জয়ীরা সুস্থ হওয়ার ২৮ দিন পর তাদের প্লাজমা দান করতে পারবেন।

আর এরপর সেই প্লাজমা সংগ্রহ করে তাতে পরীক্ষা করে দেখে নেওয়া হবে যে তখনও সেই প্লাজমায় এন্টিবডি রয়েছে কিনা, আর তারপর যদি এন্টিবডি থেকে থাকে তখন সেই প্লাজমা কোভিড আক্রান্ত ব্যক্তির দেহে প্রবেশ করানো হবে। এক্ষেত্রে প্লাজমা দানকারীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৫। আর শরীরে কোনো রকম ব্লাড সুগার, ব্লাড প্রেসার রোগ থাকা চলবেনা।

উল্লেখ্য এবার মেদিনীপুর মেডিকেল কলেজেও (medinipur medical college)প্লাজমা ব্যাংক গড়ে উঠতে চলেছে। এদিন মেডিকেল কলেজের অধ্যক্ষ ডঃ পঞ্চানন কুন্ডু জানান, “জেলা প্রশাসন থেকে করোনা জয়ীদের প্লাজমা দান করার ব্যাপারে উৎসাহিত করছে। যদি কোনো কোভিড জয়ী নিজের উৎসাহে এগিয়ে আসেন তবে আমরা প্লাজমা নিতে সম্পূর্ণ রুপে প্রস্তুত।”

এছাড়াও জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডঃ সৌম্যশঙ্কর সেরঙ্গীও এ বিষয়ে জানিয়েছেন, ” ১৮ থেকে ৫৫ বছর বয়সের মধ্যে একজন কোভিড আক্রান্ত ব্যক্তি যদি সুস্থ হয়ে প্লাজমা দান করতে আসেন তবে তিনি সমস্ত শর্ত মেনে প্লাজমা দিতে পারেন। তবে প্লাজমা যে দান করবে তার শরীরে ঠিকমতো এন্টিবডি রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখে নেওয়ার পরই নেওয়া হবে প্লাজমা। কোভিড জয়ীর দেহে এন্টিবডি লেভেল যদি ঠিকঠাক থাকে তবে সেই প্লাজমা আমরা নিতে পারবো। তাই আমরা আহ্বান জানাচ্ছি কোভিড জয়ীদের। আপনাদের সদিচ্ছা ও সহযোগিতায় আমাদেরকে এই ভাইরাস মোকাবিলায় সহায়তা প্রদান করতে পারে।”
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel