আগামী অধিবেশনে ” কুড়মি বিল” আনয়নে বিধায়কদের চাপ কুড়মি সেনার

The pressure of the legislators to bring “Kurmi Bill” in the next session is Kurmi Sena

নিজস্ব সংবাদদাতা, পুরুলিয়া:
কুড়মিদের জাতিপরিচয়ের দাবী দীর্ঘ দিনের।আদিবাসী তালিকা ঘোষণার ৭০ বছর পরেও কুড়মিরা জাতি পরিচিতি থেকে বঞ্চিত। ব্রিটিশ গভঃ দ্বারা ১৯১৩ সালে প্রকাশিত ৫৫০ নং নোটিফিকেশন অনুসারে ছোটনাগপুর এলাকায় ১৩ টি জনগোষ্ঠীকে আদিবাসী তালিকাভুক্ত করে।

এই তালিকায় কুড়মিরাও ছিল। স্বাধীন ভারতের প্রথম প্রধানমন্ত্রী জহরলাল নেহেরু (jawaharlal Nehru)ঘোষনা করেন ১৯১৩ সালের তালিকায় বহাল থাকছে। কিন্তু ১৯৫০ সালে তালিকা প্রকাশ করলে দেখা যায় কুড়মি কোন কারন ছাড়াই তালিকা থেকে বাদ যায়।ফলে,জাতিসত্ত্বার আন্দোলনের তীব্র থেকে তীব্রতর হচ্ছে।

কুড়মি (khurmi) সমাজের শিক্ষিত যুবরা সংগঠিত হয়ে তৈরি করেছে কুড়মি সেনা।কুড়মি সেনা সমাজের বিভিন্ন বিকাশমূলক কাজের পাশাপাশি আন্দোলনকে আরও তীব্রতর করে চলেছে।
আগামী ৯ ও ১০ তারিখ বিধান সভার অধিবেশন বসছে। এই অধিবেশনে কুড়মি জাতির পুনর্ভুক্তিকরন বিল পাশ করে যাতে কেন্দ্রের কাছে পাঠানো হয় তার জন্য মুখ্যমন্ত্রী, অনগ্রসর শ্রেনি কল্যান এবং জনজাতি দপ্তর সহ সমস্ত বিধায়কদের বিল পাশের জন্য আবেদন করেন।
কুড়মি সেনা সভাপতি রবীন্দ্রনাথ মাহাত বলেন “আমরা সমস্ত বিধায়কদের আবেদন জানাচ্ছি। যাতে তাড়াতাড়ি বিল পাশ হয়।
এই অধিবেশনে বিল পাশ না হলে আমরা আন্দোলন আরও তীব্রতর করব।”

[qws]Tags: আপডেট খবর, বাংলা খবর, করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর, ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel