জেলা

৭ বছর ধরে পানীয় জলের সমস্যা সমাধানে ব্যর্থ ঝাড়গ্রাম পৌরসভা, জলের টাকা তবে কী জলেই গেল?

ঝাড়গ্রাম: ঝাড়গ্রামে এমনিতেই জলের সমস্যা প্রকট। গ্রীষ্মকালে সেই সমস্যা আরও বেড়ে ওঠে। এই মর্মে ২০১৩ সালে জলের পাইপ লাইন বসানো হয়েছিল ঝাড়গ্রামে। কংসাবতী নদীর জল পরিশোধন করে তা পৌঁছে দেওয়ার জন্য প্রকল্পের কাজ শুরু হয়। কিন্তু কল থেকে জল পাওয়ার আশা এখনো অব্দি সে যে তিমিরে সেই তিমিরেই থেকে গেছে বাসিন্দাদের।

ঝাড়গ্রাম বাসিন্দাদের মুখে শোনা গেল সেই দুঃখের কাহিনী। ২০১৩ সাল থেকে জলের পাইপ লাইন বসানোর কাজ শুরু করা হয়েছিল। সরকারের তরফ থেকে বেশ কিছু জায়গায় জলের পাইপ লাইন বসানো হয়। ৫,১২ ও ১৩ নং ওয়ার্ডে তৈরী হয় রিজার্ভার। কিন্তু তারপরে কাজ আর সম্পন্ন হয়নি। এরপর ২০১৮ সালে পৌরসভার ক্ষমতা প্রশাসকের হাতে চলে যাওয়ায় কাজ বন্ধ হয়ে যায়।

এখনো অব্দি সেই জলের পাইপ লাইন, অনেকগুলি পাইপ, জলের কল সবকিছু পড়েই আছে। জলের পাইপ লাইন বসানোর ফলে রাস্তার নাকাল দশা। বর্ষাকালে ভয়ঙ্কর অবস্থা হয়। বাসিন্দাদের প্রায়ই নাকানি-চোবানি খেতে হয় রাস্তার বেহাল দশা বলে। সেই রাস্তার অন্য কোনো রকম প্রচেষ্টা করা হয়নি প্রশাসনের তরফ থেকে। বাসিন্দাদের অভিযোগ তারা বারবার অনুরোধ করা সত্ত্বেও ২০১৩ সাল থেকে ২০২০ সাল অর্থাৎ ৭ বছরে কোনো উন্নতি হয়নি এলাকায়। এখনও সেই আগের মতই কষ্ট থেকে গেছে।

উল্লেখ্য এখনো প্রশাসনের পক্ষ থেকে ঘরে ঘরে জল দিয়ে জোড়াতাপি মেরে চালানো হচ্ছে। এলাকায় যে টাইম কল আছে তাতে দিনে মাত্র দুইবার জল আসে। বাসিন্দাদের মুখে শোনা গেল এমন জলের কষ্ট হয় গ্রীষ্মকালে যা বলার বাইরে। সেই জল অনেক সময় গ্রীষ্মকালে পাওয়াও যায় না।

আর দুবার জলে কাজও চালানো যায় না বলে জানান তারা। এর সঙ্গে সঙ্গে রাস্তা বেহাল দশা হওয়া সত্বেও প্রশাসনের সেদিকে কোন নজর নেই। তাদের মতে প্রতিশ্রুতি দিলেই হল না, তা পালন ও করা চায়। যা করেনি প্রশাসন। সবমিলিয়ে বেশ দুর্দশার মধ্যে দিন কাটাচ্ছেন ঝাড়গ্রামের বাসিন্দারা।

[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel