জেলা

ভোটের আগে দু দিনের জঙ্গলমহল সফরে মমতা, খড়গপুর থেকে উন্নয়নের ঢালাও প্রতিশ্রুতি

Mamata visits Jangalmahal for two days before polls, promises development from Kharagpur

GNE NEWS DESK:পাহাড় থেকে ফিরেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় দু দিনের সফরে জঙ্গলমহলে গেলেন। হেলিকপ্টার করে মঙ্গলবার দুপুরে খড়গপুর পৌঁছন তিনি। প্রশাসনিক বৈঠকও করেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সেপ্টেম্বরের শেষ দু’দিন উত্তরবঙ্গের জেলাগুলির সঙ্গে বৈঠক করেছিলেন।

উত্তরবঙ্গের পর এবার তাঁর নজর দক্ষিণে। তাই জঙ্গলমহল থেকেই লকডাউন-পরবর্তী দক্ষিণবঙ্গ সফর শুরু ক‍রলেন তিনি। মঙ্গলবার খড়গপুরে প্রশাসনিক বৈঠকের পর রাজ্য পর্যটন দফতরের গেস্ট হাউসে রাত কাটাবেন তিনি। সেখান থেকেই বুধবার যাবেন ঝাড়গ্রামে। সেখানেও প্রশাসনিক বৈঠক করবেন তিনি। সূত্র মারফত জানা গিয়েছে, এদিকে, জঙ্গলমহলে মাওবাদীদের নতুন করে আনাগোনা শুরু হওয়ায় মুখ্যমন্ত্রীর সফরে অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করছে প্রশাসন।

আজ জেলার তপশিলী ও আদিবাসী মানুষদের জন্য মুখ্যমন্ত্রী কী ঘোষণা করেন সেই দিকেই সকলে তাকিয়ে ছিলেন। মুখ্যমন্ত্রী এদিন জানিয়েছেন, এবার থেকে হাতির হামলায় কেউ মারা গেলে পরিবার পিছু আড়াই লক্ষ টাকা ক্ষতিপূরণ ছাড়াও মিলবে পরিবারের একজন সদস্যের স্পেশ্যাল হোমগার্ডের চাকরি।

এই নিয়ম সারা বাংলা জুড়েই লাগু হবে। একই সঙ্গে মাও হামলায় বিগত ১০ বছর ধরে যারা নিখোঁজ রয়েছেন তাঁদের পরিবারকে রাজ্য সরকার এককালীন ৪ লক্ষ টাকা ক্ষতিপূরণ ও পরিবারের ১জন সদস্যের স্পেশ্যাল হোমগার্ডের চাকরি দেবে।

পাশাপাশি এদিন তিনি আরও জানান, তিনি গুরুত্ব দিয়েছেন জেলার মধ্যে ৩জন বিধায়কের আবেদন মতো ৩টি আদিবাসী স্কুল খোলার দিকে, ২টি বাসস্ট্যান্ড গড়ে তোলার দিকে, রাস্তা নির্মাণ ও সারাই করার দিকেও।

রাজ্যের মাওবাদী এলাকায় ৫ বছরের বেশি সময় ধরে যে সব তরুণ-তরুণী হোমগার্ডের চাকরি করছে তাঁদের এবার স্থায়ী কনস্টেবল পদে উন্নিত করা হচ্ছে। বস্তুত রাজ্য বিধানসভা নির্বাচনের আগে জঙ্গলমহলের মানুষের পাশে দাঁড়ানোর অঙ্গিকারে মুখ্যমন্ত্রী কোনও খামতি রাখতে চাননা।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel