জেলা

জঙ্গলমহলের নিজস্ব লোকসংস্কৃতিকে সরিয়ে রেখে দুর্গাপূজার প্রস্তুতি

GNE NEWS DESK : অন‍্যান‍্য বছর কাঠি নাচে, ঝুমুর গানের ঝাঁপি নিয়ে মা দুর্গার আহবানে মেতে উঠতো নারী , পুরুষ নির্বিশেষে সকলেই। এভাবেই প্রতিবছর চলতো মা দুর্গার আরাধনা। তবে এ বছর বিষয়টি একটু আলাদা। এই সংকটকালীন পরিস্থিতিতে নিজেদের লোকসংস্কৃতিকে বাদ দিয়েই এবছর দুর্গাপুজো করবে ঝাড়গ্রামের বেলপাহাড়িতে। বেলপাহাড়ির সোন্দাপাড়া অঞ্চলের কেন্দাপাড়া অঞ্চলের দুর্গা পূজো গত দুবছর ধরে মানুষের দৃষ্টি আকর্ষন করছে। প্রতি বছরের মতো এ বছরেও তাদের মূর্তি তৈরীর কজ, ধীরে ধীরে প্রতিমা গড়ার কাজ প্রায় শেষের পথে।

জঙ্গলমহলে প্রতি বছরই সকলে মেতে ওঠে দুর্গাপুজোয়। কেন্দাপারা সার্বজনীন এবছর তৃতীয় বছরে পা রাখলো। গ্রামের সব ছোটো ছোটো কচিকাচাদের উদ‍্যোগে তিন বছর আগে এই পূজো শুরু হয়। তারা লক্ষ করেছিল গ্রামের মেয়ে দের অঞ্জুলি দেওয়ার জন‍্য অনেক পথ হেঁটে যেতে হয়, বয়স্কদের ঠাকুর দেখতেও যেতে হয় অনেক পথ হেঁটে। এই বিষয়টি নিয়ে তারপর তারা গ্রামের গুরুজনদের সাথে কথা বলে এই পুজো শুরু করে। গ্রামের সকল পরিবারের যৌথ উদ্দ‍্যোগেই এই পুজো সম্পন্ন হয় অন‍্য কোনো গ্রাম থেকে চাঁদা তোলা হয় না।

আর এই পুজোর সবচেয়ে বড়ো আকর্ষন হল গ্রাম বাংলার ঐতিহ‍্যবাদী লোকসংস্কৃতি। স্থনীয় শিল্পি দের গান, নাচ । কিন্তু এবছর করোনা পরিস্থিতিতে তারা পুজো করতে পারলেও কোনো লোকোসাংস্কৃতিক অনুষ্ঠান হচ্ছে না।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel