জেলা

রাজ্যজুড়ে কলেজ অস্থায়ী কর্মচারীদের অনশনের আজ নবম দিন, অসুস্থ হয়ে পড়লো এক কর্মচারী, মেদিনীপুরেও চলছে অনশন

Today is the ninth day of the hunger strike of temporary employees of colleges across the state.

GNE NEWS DESK: দীর্ঘ চার বছর ধরে পশ্চিমবঙ্গ কলেজ ক্যাজুয়াল এমপ্লয়িজ সমিতির সদস্যরা রাজ্য সরকারের কাছে তাঁদের বেশকিছু দাবি নিয়ে দারস্থ হয়। কিন্তু তাতে কোনোরকম সুরাহা মেলেনি তাঁদের। তাই তারা রাজ্যজুড়ে বিভিন্ন জেলায় জেলায় অনশনে সামিল হয়েছে। কলকাতা, বর্ধমান সহ বিভিন্ন জেলায় এই অনশনে সামিল হয়েছে বহুজন। এবার ঝাড়গ্রাম ও পশ্চিমবঙ্গ জেলার সমস্ত কলেজের ক্যাজুয়াল কর্মচারীরা গত কাল থেকে এই আন্দোলনে মুখর হয়ে পশ্চিম মেদিনীপুর জেলার ডেবরা কলেজের সামনে অনশনে বসেন। উল্লেখ্য, যারা এই অনশনে সামিল হয়েছে তাঁদের কোনোরকম সরকারি স্বীকৃতি, ৬০ বছরের কর্ম নিশ্চয়তার কোনো কিছুই নেই। কিন্তু রাজ্য সরকারের বিভিন্ন কর্মচারীদের 3998 F(P2) নির্দেশনামা জারি করে তাঁদের স্বীকৃতি আর নিরাপত্তা দেওয়া হলেও এই কলেজ কর্মচারীদের এরকম কোনো নিশ্চয়তা এখনো রাজ্য সরকারের তরফ থেকে দেওয়া হয়নি।

তাই এই আন্দোলনে মুখর হয়ে গত আটদিন ধরে এই কর্মচারী রা বিভিন্ন দাবি নিয়ে অনশনে সামিল হয়। তাঁরা দাবি তোলেন, কলেজ অধীনস্থ সমস্ত ক্যাজুয়াল কর্মচারীদের সরকারি স্বীকৃতি প্রদান করতে হবে। তার সাথে ৬০ বছর অবধি কর্ম নিশ্চয়তা দিতে হবে। তারা এর সাথে আরও দাবি তুলে জানান, যে সরকারি দপ্তরের আদেশনামা 3998 F(P2) অনেক দিন আগেই জারি করা হয়েছে। কিন্তু কলেজ অধীনস্থ ক্যাজুয়াল কর্মচারীদের জন্য তা এখনো লাগু করা হইনি। আর সেই দাবি নিয়েই এই অনশন তাঁদের। এই অনশন ততক্ষণ পর্যন্ত চলবে যতক্ষণ না এই দাবি পূরণ করা হবে তাঁদের।

পশ্চিম মেদিনীপুর জেলা সমিতির পক্ষ থেকে সুমিত চৌধুরী জানান, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুর জেলা থেকে আজ আমাদের অনশন দ্বিতীয় দিনে পা রাখলো। যতদিন না পর্যন্ত আমাদের দাবি সরকারি তরফে মেনে না নেওয়া হবে ততদিন পর্যন্ত আমাদের এই অনশন চলবে। গতকাল রাত থেকে এই অনশনে সামিল হওয়া আমাদের এক কর্মচারী অসুস্থ হয়ে পড়ে। কিন্তু আজব ব্যাপার এই যে অসুস্থ্যতার কথা জানতে পেরেও সরকারি তরফে কোনোরকম হেলদোল নেই। প্রসঙ্গতঃ, আজ কলকাতার ট্রামলাইনে শুয়েও অনেক কর্মচারী অনশনে সামিল হওয়ার খবর উঠে এসেছে।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel