প্রথম পাতা ভোট বাংলা আজকের রাশিফল সকালের বাংলা কর্ম সন্ধান পশ্চিম বাংলা বাংলার জেলা ভারতবর্ষ বিশ্ব বাংলা খেল বাংলা প্রযুক্তি বাংলা বিনোদন বাংলা        লাইফস্টাইল বাংলা EXCLUSIVE বাংলা GNE TV
জেলা

ব্যতিক্রমী বাণী-বন্দনা মেদিনীপুরে, রাজনৈতিক ব্যঙ্গচিত্র ও মডেলে বৈচিত্র্যময় মন্ডপ

GNE NEWS DESK: মেদিনীপুর বরাবরই একটু ব্যতিক্রমী। শিল্প, শিক্ষা, রাজনীতি, চিন্তা ভাবনা। সমস্ত ক্ষেত্রেই ব্যতিক্রমী স্বাক্ষর বহন করে। সরস্বতী পুজোর মন্ডপেও মেলে সেই ছোঁয়া। অন্যান্য বারের মতোই এই বারেও সেই নতুনত্বের ছোঁয়া। যেখানে অন্যান্য জায়গায় মন্ডপে মন্ডপে প্রতিযোগিতা চলে শব্দ দানবের। সেখানে মেদিনীপুরের প্রতিযোগিতা অভিনবত্বকে কেন্দ্র করে।

এই বছরেও দেখা গেল সেই অভিনবত্ব। উন্নতমানের রঙ্গ-রসিকতায় প্রস্ফুটিত হল হাস্যপরিহাস, বিদ্রুপ আর বুদ্ধিদীপ্ত রসিকতা। যা শুধু হাসবেই না রাজনৈতিক ভাবে সচেতন দর্শকে ভাববেও। গরিমা ক্লাবের পুজোর অন্যতম উদ্যোক্তা রমাপ্রসাদ গিরি দলবদলে এখন বিজেপিতে। স্বভাবতই তা ফুটে উঠেছে গরিমার প্যান্ডেল থেকে ব্যঙ্গচিত্রতে। গেরুয়ায় মোড়া প্যান্ডেলের শীর্ষদেশে ভারতমাতা আর শ্যামাপ্রসাদ মুখার্জি। একপাশে দিলীপ ঘোষ আর অন্যদিকে শুভেন্দু অধিকারী।

উপস্থিত মোদী-শাহ-নাড্ডাও। ব্যঙ্গচিত্র আর মজার মজার প্যারোডিগুলিতে আক্রমণ হানা হয়েছে রাজ্য রাজনীতির পিসি ও ভাইপোর প্রতি। বাদ পড়েননি সাংসদ সৌগত রায়, পুরমন্ত্রী ববি হাকিম ও শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও। তোলাবাজি, চাকরিতে দুর্নীতি, SSC-TET কেলেঙ্কারি উঠে এসেছে ব্যঙ্গচিত্রতে। বিদ্রুপ করা হয়েছে রাজ্য সরকারের যুবশ্রী, রূপশ্রী, কন্যাশ্রীর মতো প্রকল্পগুলিকেও।

অন্যদিকে জেলা যুব তৃণমূলের নেতা বুদ্ধ মণ্ডলদের পুজো অগ্নিকন্যা। সেখানে ব্যঙ্গের শিকার নরেন্দ্র মোদি। রাষ্ট্রায়ত্ত সংস্থা’র বেসরকারিকরণ নীতি নিয়ে বিদ্রুপের লক্ষ্য তিনি। ব্যঙ্গবান ধেয়ে এসেছে দিলীপ ঘোষের প্রতিও।

জেলা যুব কংগ্রেসের সভাপতি মহম্মদ সাইফুল আছেন ‌প্রগতি ক্লাবের পুজোয়। সেখানে দলবদলকারী শুভেন্দু-মুকুল-রাজীবদের ব্যঙ্গের লক্ষ্য করা হয়েছে। রেহাই পাননি শোভন চট্টোপাধ্যায় ও সৌমিত্র খাঁও। বাম ছাত্র-যুবদের পুজোতে একযোগে তৃণমূল ও বিজেপিকে বিদ্ধ করা হয়েছে বেকারত্ব, কর্মসংস্থানের অভাব নিয়ে। বিলগ্নিকরন ইস্যুতে লক্ষ্য প্রধানমন্ত্রীও।

সব মিলিয়ে স্বকীয় ভাবনায় উজ্জ্বল মেদিনীপুরের বাণী-বন্দনা। যা দর্শনার্থীদের হাসায়, ভাবায় এবং চিন্তা করায়।

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel