ট্রাম্পের দাদাগিরি : বড় ক্ষতির মুখে গুগল

ট্রাম্পের দাদাগিরি : বড় ক্ষতির মুখে গুগল 1
8 February 2020, 11:22 am, 698 Views

দাদাগিরি দেখিয়ে হুয়াই সংস্থা কে নিষিদ্ধ করে আমেরিকার সরকার। নিজেদের ফোনে এন্ড্রয়েড প্রযুক্তি ব্যবহার করতে পারছে না, ফলে ক্ষতির সম্মুখীন হচ্ছে। হুয়াই একটি সমবায় চালিত সংস্থা। যার পরিচালনা পরোক্ষভাবে চীন সরকার দ্বারা নিয়ন্ত্রিত হয়। তাই, প্রত্যাঘাত আসতে চলেছে তাড়াতাড়ি।

হুয়াই Harmony OS নামে, নিজের অপারেটিং সিস্টেম তৈরি করতে চলেছে। এর আগে এরকম করেছিল আরেক টেক জায়ান্ট মাইক্রোসফট। নোকিয়া ফোন কিনে, তাতে নিজস্ব Windows OS ব্যবহার শুরু করেছিল। কিন্তু, জনপ্রিয় হয়নি। এর কারণ হিসেবে Google Playstoreর প্রভাব মনে করা হয়েছিল। কারণ, নিজের প্রয়োজনীয় ছোটখাট অ্যাপ playstoreএ সহজলভ্য।

এবার সেটাকেই চ্যালেঞ্জ জানিয়ে তৈরি হল Global Developer Service Alliance নামে নতুন সংগঠন। এর উদ্যোক্তা চার চীনা সংস্থা – শাওমি, অপ্পো, ভিভো এবং হুয়াই। এই চার কোম্পানির জোট ইতিমধ্যে বিশ্বজুড়ে ডেভলপারদের আহ্বান জানিয়েছে অ্যাপ বানানোর জন্য। এর আনুষ্ঠানিক উদ্বোধন এবছর মার্চ মাসে হবার কথা ছিল। কিন্তু করোনা ভাইরাসের কারনে আপাততঃ স্থগিত।

আপাত দৃষ্টিতে তাৎক্ষণিক প্রতিক্রিয়া মনে হলেও, আদতে তা নয়। এই সমস্ত ফোন ব্যবহারকারী লোকেরা জানিয়েছেন, অনেকদিন আগে থেকেই এদের ফোনে আলাদা App Store আছে। অর্থাৎ তলায় তলায় প্রযুক্তি জগতে আমেরিকার প্রতিদ্বন্দ্বী হয়ে দাঁড়িয়েছে চীন।
এই চার চীনা কোম্পানি মিলে সারা বিশ্বের ফোন বাজারের ৪০% নিয়ন্ত্রণ করে থাকে। আবার ২০% আছে এই ফোনের হাতে। তাই বাজারের ৮০% নিয়ন্ত্রণ থেকে তার অর্ধেক হয়ে যাবে গুগলের নিয়ন্ত্রণ। তাই বড় ক্ষতির মুখে পড়ার সম্ভাবনা রয়েছে।

Leave a Comment.