জাতীয়শিক্ষা ও স্বাস্থ্য

করোনার কারনে পিছিয়ে গেল জয়েন্ট এন্ট্রান্স ও এনইইটি পরীক্ষার

GNE NEWS DESK:ভারতে লকডাউনের আজ 102 তম দিন। আক্রান্তের সংখ্যা 6 লক্ষ 50 হাজার ছাড়িয়েছে। মৃত প্রায় 18 হাজার 700 জন। মারণ করোনাভাইরাসের রেশ এখনও কাটেনি। এখনও অনেক এলাকায় বন্ধ দোকানপাট, পরিবহন ব্যবস্থা, ব্যাহত স্বাভাবিক জীবনযাত্রা। সর্বত্রই এর প্রভাব বহুলাংশে লক্ষ্য করা যাচ্ছে। শিক্ষা ক্ষেত্রেও এর যথেষ্ট প্রভাব পড়েছে। দেশে বন্ধ সব স্কুল, কলেজ ও অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠান। বাতিল হচ্ছে একের পর এক পরীক্ষা। এই তাল মিলিয়েই শুক্রবার কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে সর্বভারতীয় জয়েন্ট এন্ট্রান্স ও এনইইটি পরীক্ষার তারিখ বাতিল করলেন।

শুক্রবার ভার্চুয়ালি সংবাদমাধ্যমকে দেওয়া একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল জানান যে,”দেশে বাড়তে থাকা করোনা পরিস্থিতিতে পড়ুয়াদের স্বাস্থ্য ও শিক্ষার গুণমান নিশ্চিত করতে জয়েন্ট এন্ট্রান্স, এনইইটি ও জয়েন্ট এন্ট্রান্স অ্যাডভান্স পরীক্ষা স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। পরীক্ষার সময়সীমা পরিবর্তন করে বর্তমানে জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা নেয়া হবে 1 থেকে 6 সেপ্টেম্বরের মধ্যে। জয়েন্ট এন্ট্রান্স এডভান্সের পরীক্ষা নেয়া হবে 27 শে সেপ্টেম্বর। 13 ই সেপ্টেম্বর এনইইটি র পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।” করোনার প্রকল্পের জন্যই এই রকম সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি।

CBSE -র পাশাপাশি অনেক রাজ্য এখনও উচ্চ মাধ্যমিক পরীক্ষা শেষ করতে পারেনি।পরিস্থিতির টানাপোড়েনে ইতিমধ্যেই উচ্চমাধ্যমিকের ফল প্রকাশের বিকল্প ব্যবস্থা অবলম্বন করেছে একাধিক উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। কিন্তু তাতেও ফল প্রকাশে অনেকটাই সময় লাগছে। তাই উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের ওপর ভিত্তি করেই এই তিনটি পরীক্ষার দিন বাতিলের কথা ঘোষণা করা হল -এমনটাই জানা গেছে।

Tags: জয়েন্ট এন্ট্রান্স, এনইইটি, পিছিয়ে গেল পরীক্ষা


Tags
Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel
Close