ভারতের প্রতিরক্ষা বিষয়ক ব্যবস্থা নিয়ে বড় ঘোষণা প্রতিরক্ষা মন্ত্রীর

Defence Minister big announcement about India’s Defence system

GNE NEWS DESK: এবারে ভারতের প্রতিরক্ষা বিষয়ক ব্যবস্থা নিয়ে বড় ঘোষণা প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংয়ের(Rajnath Singh)। রবিবার প্রায় একগুচ্ছ টুইট করে সেসব বিষয়ে মন্তব্য করেন তিনি। আর এই প্রতিরক্ষা বিষয়ক ব্যবস্থাতেও থাকছে আত্বনির্ভরতার পথ।

প্রতি বছর কোটি কোটি টাকা ব্যয় করে বিদেশ থেকে একাধিক প্রতিরক্ষা সরঞ্জাম নেওয়া হয়। কিন্তু এবার থেকে ভারতেই তৈরি হবে সেসব সরঞ্জাম। আর ইতিমধ্যেই ১০১ টি সরঞ্জামের তালিকা তৈরি করেছে প্রতিরক্ষা মন্ত্রী(Defence Minister) যা তিনি ঘোষণা করেছেন। আর এই আমদানি অনির্দিষ্ট কালের জন্যই বন্ধ করা হয়েছে বলে জানান তিনি। আর্টিলারি গান, কমব্যাট হেলিকপ্টার, অ্যাসল্ট রাইফেল, কভার্ট, রাডার, সশস্ত্র গাড়ি, ট্রান্সপোর্ট এয়ারক্রাফট সহ একাধিক উচ্চপ্রযুক্তিসম্পন্ন অস্ত্র ওই ১০১ টি জনিসের তালিকায় রয়েছে। এবার থেকে এসবই তৈরি হবে ভারতের মাটিতে।

https://twitter.com/DefenceMinIndia/status/1292302165931745281?s=08
এদিন টুইটের মাধ্যমে রাজনাথ সিং জানিয়েছেন, ভারতীয় সেনাবাহিনী, সরকারি ও বেসরকারি সংস্থা এবং স্টেক হোল্ডারদের সঙ্গে দফায় দফায় বৈঠক করার পর সেই তালিকা প্রস্তিত করেছে প্রতিরক্ষা মন্ত্রক। তিনি এই বিষয়ে আরও জানান, ২০১৫ থেকে ২০২০-র মধ্যে তিন বাহিনীতে এরকম অন্তত সাড়ে ৩ লক্ষ টাকার অস্ত্র ও সরঞ্জাম আমদানি করা হয়েছে। এবার আগামী ৬-৭ বছরে এই সিদ্ধান্তের পর ভারতীয় সংস্থাই ৪ লক্ষ টাকার বরাত পাবে।

[qws]Tags: Input Defence Items, Defence minister, Rajnath Singh

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel