চলবে মেট্রো,২১ তারিখ থেকে খুলবে স্কুল একাধিক নতুন নিয়ম নিয়ে দেশজুড়ে চালু হচ্ছে অনলক ৪.০

Unolak 4.0 is being launched across the country with several new rules

GNE NEWS DESK:পয়লা সেপ্টেম্বর থেকে দেশে চালু হতে চলেছে আনলক ফোর। আরও কিছু সুযোগ সুবিধা বাড়ছে এই পর্বে । ৭ই সেপ্টেম্বর থেকে চালু হচ্ছে মেট্রো। বহুদিন বন্ধ থাকা মেট্রো রেল এবার চালানোর অনুমতি দিল কেন্দ্র ।

তার সাথে ১ সেপ্টেম্বর থেকে সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়-সহ বিভিন্ন কারণে ১০০ জনের জমায়েত করা যাবে। তবে কিছু বিধিনিষেধ মানতে হবে।

আর এদিকে স্কুল, কলেজ-সহ শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ সেপ্টম্বর পর্যন্ত বন্ধই থাকবে। তবে ২১ শে সেপ্টেম্বর থেকে যেসব জায়গায় কন্টেনমেন্ট জোন নেই সেসব জায়গায় স্কুল খোলা যাবে। শিক্ষক ও অশিক্ষক কর্মীরা স্কুলে যেতে পারেন। তবে বেশ কিছু বিধিনিষেধ মানা হবে ।

দিল্লিতে করোনা সংক্রমণ কমে গেছে এইরূপ বলে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল অনেক আগেই মেট্রো চালানোর দাবি করেছিলেন। এদিন সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এর ব্যাপারে সহমত পোষণ করেন। সেই দাবি মেনে নিয়েছে কেন্দ্র।

গাইডলাইনে বলা হয়েছে, আগামী ৭ সেপ্টেম্বর থেকে ধীরে ধীরে মেট্রো রেল পরিষেবা চালু করা যাবে। এর জন্য কী কী বিধিনিষেধ থাকবে তা ঠিক করবে কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন ‌মন্ত্রক। এই গাইডলাইনস স্বরাষ্ট্রমন্ত্রক নিজেই প্রকাশ করবেন। কিন্তু আনলকের পর্বে লোকাল ট্রেন বা শহরতলীর প্যাসেঞ্জার ট্রেন খোলার ব্যাপারে কোনো কিছু এখনো অব্দি বলা হয়নি।

সেপ্টেম্বর মাসে সামাজিক, শিক্ষামূলক, ক্রীড়া, ধর্মীয়, সাংস্কৃতিক ও রাজনৈতিক সমাবেশ করা যাবে। কিন্তু ১০০ জনের বেশি জমায়েত চলবে না। খোলা মঞ্চে নাটক করা যাবে ২১ সেপ্টেম্বর থেকে।

একুশে সেপ্টেম্বর থেকে শিক্ষা প্রতিষ্ঠান ব্যাপারেও নিয়ম কিছুটা শিথিল করা হল। কনটেইনমেন্ট জোন এর বাইরে যে স্কুল-কলেজ পরছে তাতে 50% শিক্ষক শিক্ষা কর্মী এবং ছাত্ররা যেতে পারেন তবে তার বেশি জমায়েত করা চলবে না। এছাড়াও স্বরাষ্ট্রমন্ত্রক জানায় যাদের একমাত্র ইচ্ছে থাকবে তারাই স্কুলে গিয়ে পাঠ নিতে পারেন, তবে সেসব জায়গায় করোনা সংক্রমনের হার কম হতে হবে। তবে স্কুল বা কলেজে আসার আগে অভিভাবকদের চিঠি প্রয়োজনীয়, তাছাড়া স্কুলে আসা যাবেনা।

স্বরাষ্ট্র মন্ত্রক জানিয়েছে, আনলক ফোর পর্যায়ে কনটেইনমেন্ট জোনের বাইরে যে সব স্কুল, কলেজ খুলবে তাদের কিছু বিধিনিষেধ কঠোর ভাবে মেনে চলতে হবে। কলেজ, বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে ল্যাবরেটরি ব্যবহার করা যাবে। শিক্ষা প্রতিষ্ঠানগুলি তা মেনে চলছে কিনা সে ব্যাপারে নজর রাখতে হবে রাজ্য সরকার তথা স্থানীয় প্রশাসনকে।

তবে এই পর্বে ও সিনেমাহল ,থিয়েটার ,সুইমিংপুল প্রভৃতি খোলার অনুমতি দেয়নি স্বরাষ্ট্রমন্ত্রক । বিশেষ অনুমতি ছাড়া আন্তর্জাতিক বিমান পরিষেবাও এখন বন্ধ থাকবে। খুব দরকার ছাড়া বাইরে কাউকে বেরোনোর প্রয়োজন নেই বলে জানান কেন্দ্র সরকার স্বরাষ্ট্রমন্ত্রক । ৬৫ বছরের বেশি মানুষ এবং ১০ বছরের কম বাচ্চারা খুব প্রয়োজন ছাড়া যেন বাড়িতেই থাকেন বলে নির্দেশ দেন। এছাড়াও হার্টের রোগী, অন্য কোন ভাবে অসুস্থ এবং প্রসূতিদের বাড়িতে থাকার নির্দেশ দেওয়া হয়েছে।
[qws]Tags: Unlock 4.0, আনলক ৪.০, খুলছে স্কুল, চলবে মেট্রো

Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel