জাতীয়

ভারতের ভূখন্ড নিজেদের বলে দাবি করে সেই মানচিত্র পড়ুয়াদের বইয়ে অন্তর্ভুক্ত করল নেপালের প্রধানমন্ত্রী

Claiming the territory of India as their own, the Prime Minister of Nepal included the map in his book

GNE NEWS DESK : অনেক আগেই ভারতের ভূখণ্ড নিজেদের বলে দাবি করেছিল নেপাল। এবার সেই মানচিত্র পড়ুয়াদের পাঠ্যক্রমের অন্তর্ভুক্ত করল নেপালের প্রধানমন্ত্রী পি ওলি শর্মা (p pile Sharma)।জানা গেছে সে দেশের নতুন মুদ্রা তেও এই মানচিত্র খোদাই করা থাকবে।নিজের গদি বাঁচানোর তাগিদে দেশজুড়ে জাতীয়তা বোধের ঝড় তোলেন পি ওলি শর্মা।

ভারতের ভূখণ্ডে নিজেদের বলে দাবি করে তা মানচিত্রের অন্তর্ভুক্ত করে সংসদে পাস করেন তিনি।প্রথমে এই বিষয়টি নিয়ে তেমন আগ্রহ প্রকাশ করেনি ভারত সরকার (India government)। কিন্তু এখন তারা এই বিষয়টি নিয়ে মাথাচাড়া দিয়ে বসেছে কারণ ভারতীয় যেই ভূখণ্ডটি নেপাল সরকার নিজেদের বলে দাবি করেছিল সেই অংশের ভিত্তিতে মানচিত্র নির্মাণ করে নেপালের তা স্কুলপড়ুয়াদের পাঠ্যবইয়ের অন্তর্ভুক্ত করলেন নেপাল সরকার।

জানা গেছে উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলাকে নিজেদের মানচিত্রের অন্তর্ভুক্ত করেছেন তারা।নেপালের শিক্ষামন্ত্রী গিরিরাজ মনি পোখারেলের মতানুসারে উচ্চমাধ্যমিকের ছাত্র-ছাত্রীদের পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করা হয়েছে এই নয়া মানচিত্র যাতে উল্লেখ্য কালাপানি সহ বিতর্কিত এলাকাগুলি নেপালেরই অংশ।পড়ুয়াদের পাঠ্যবইয়ে ১,৪৭,৬৪১.২৮ বর্গ কিলোমিটার এলাকা নেপালের ভূখণ্ড বলে চিহ্নিত করা হয়েছে। জানা গেছে নেপালের মুদ্রাতেও খোদাই হতে চলেছে এই মানচিত্র এবং চলতি বছরেই তা বাজারে আনার পরিকল্পনা করছে নেপাল সরকার। সবশেষে নয়াদিল্লির দিকে তাকিয়ে আছে রাজনৈতিক মহল থেকে শুরু করে ওয়াকিবহাল মহল।
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel