জাতীয়

সাফল্যের দোরগোড়ায় অ্যাস্ট্রাজেনেকা, ডিসেম্বরেই আসছে অক্সফোর্ডের করোনা ভ্যাকসিন

AstraZeneca on the verge of success, Oxford’s corona vaccine coming in December

GNE NEWS DESK : অক্সফোর্ডের করোনাভাইরাসের ভ্যাকসিনটি ছয় মাস বা আরও কম সময়ে কার্যকর হতে পারে বলে জানিয়েছে অ্যাস্ট্রাজেনেকা। এ থেকে আশা করা যায় আগামী ডিসেম্বরে করোনার প্রথম ভ্যাকসিনটি পাওয়া যাবে।

অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের সহযোগিতায় তৈরি ভ্যাকসিনটি এগিয়ে রয়েছে৷ভ্যাকসিন তৈরি ও অন্যান্য দেশে সেটা পাঠানোর প্রক্রিয়া ছ’মাসের মধ্যে শুরু হতে পারে৷ প্রাপ্তবয়স্কদের জন্য সম্পূর্ণ ভ্যাকসিন রোল আউট প্রোগ্রাম অনুমোদন পাওয়ার পরে ছয় মাস বা তারও কম সময় নিতে পারে।

 ইংল্যান্ডের জয়েন্ট কমিটি অন ভ্যাকসিনেশন অ্যান্ড ইমিউনাইজেশন একটি প্রটোকল নিয়ে এসেছে সেখানে জানিয়েছে, ৬৫-এর বেশি বয়সীদের প্রথমে ভ্যাকসিন দেওয়া হবে এবং তারপর ধীরে ধীরে তার থেকে কম বয়সী বা যাদের ক্ষেত্রে ঝুঁকি বেশি, তাদের ওপর ভ্যাকসিন প্রয়োগ করা হবে৷ এদের মধ্যে থাকবেন সংখ্যালঘু এবং গুরুতর শারীরিক সমস্যায় ভুগতে থাকা মানুষজন৷ ৫০ বছরের বেশি বয়সী লোকেরা থাকবে তারপরের তালিকায় এবং তার থেকে কম বয়সীরা ভ্যাকসিন পাবেন তারপর৷ 

ভ্যাকসিন পরীক্ষার বিষয়ে বিজ্ঞানীরা আশাবাদী। তারা আশা করছেন যে এই বছরের শেষের আগে এর ফল মিলবে এবং তারা কমপক্ষে ৫০ শতাংশ সংক্রমণ নিয়ন্ত্রণ হবে৷সাফল্যের দোরগোড়ায় এসে পৌঁছেছেন বলে তারা মনে করছেন। 
[qws]Tags: আপডেট খবর,বাংলা খবর,করোনা আপডেট, আজকের রাশিফল, bengalinews, ভারতের খবর, আজকের খবর, আবহাওয়ার খবর,ঝাড়গ্রাম, উপকারিতা, দেশের খবর, আজকের নিউজ,

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel