জাতীয়

ফের সুখবর দীপাবলির আগে ঋণগ্রহীতাদের জন্য

GNE NEWS DESK: সামনেই দীপাবলি, প্রতিবারের ন্যায় এবারও কিছু সুবিধা দেওয়া হয়েছে এই উৎসবের মরশুমে। অর্থমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে, বিশেষ করে এবার ঋণগ্রহীতাদের জন্য এই সুখবর। আসলে ৬ মাসের জন্য এবার চক্রবৃদ্ধি সুদের ওপরে মুকুব দেওয়া হয়েছে। এবার থেকে ৬ মাস পর্যন্ত ঋণগ্রহীতাদের শুধু সিম্পল ইনটারেস্ট নেওয়া হবে, ঠিক এমনটাই জানিয়ে দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে। তবে তাদেরকে এখন থেকে সিম্পল ইনটারেস্টে টাকা নিতে হবে যারা কম্পাউন্ড ইনটারেস্টে এই টাকা নিয়েছেন। তাদের ফেরত দিতে হবে কমপাউন্ড হিসেবে বাড়তি টাকা নিয়ে থাকলে।

এই অতিমারির মধ্যে যাদের ওপরে সুদের ওপরে সুদ নেওয়া হয় তাদের এবার থেকে ছাড় দেওয়া হবে, তাদের এবার সহজেই সরল সুদের সুবিধা দেওয়া হবে, রিজার্ভ ব্যাঙ্ক ঠিক এমনটাই জানিয়েছেন। কম্পাউন্ড ইনটারেস্টের পরিমাণ সর্বদা বেশী হয় সরল সুদের থেকে। আর এবার যারা ২ কোটির কম ঋণ নিয়েছে তাদের ক্ষেত্রেই এই সুবিধার ছাড় দেওয়া হলো।

যখন দেশে লক ডাউন জারি করা হয়েছিল অতিমারির সময় মার্চ মাসে তখন রিজার্ভ ব্যাঙ্ক রের তরফে জানানো হয়, তিনমাসের ই এম আই ও ক্রেডিট কার্ডের বকেয়া দেওয়ার দরকার নেই। পরে ছাড়ের মেয়াদ বৃদ্ধি করা হয় ৩১ আগষ্ট পর্যন্ত। এবার প্রশ্ন হল তাহলে কি মরেটোরিয়ামের ওপরেও সুদের ছাড় দেওয়া হবে? এবার সেই প্রশ্নেই উত্তর বেরিয়ে এসেছে যে, যারা ২ কোটির কম ঋণ নিয়েছেন তাদের ক্ষেত্রেই এই সুদের ছাড় দেওয়া হবে।

Advertisement with GNE Bangla
Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel