জাতীয়শিক্ষা ও স্বাস্থ্য

আপনি কি জানেন কোন ধরনের মাস্ক ব‍্যবহারে আপনি সংক্রমন মুক্ত থাকতে পারবেন?চলুন জেনে নেওয়া যাক

GNE NEWS DESK : করোনা পরিস্থিতি শুরু হওয়ার পর থেকে বিশ্ববাসী মাস্ক ব্যবহারের অভ্যস্ত হয়ে উঠেছে। মাস্ক ছাড়া বাইরে বেরিয়েছেন এমন মানুষ প্রায় দেখা যায় না বললেই চলে। কিন্তু আপনারা কি জানেন সংক্রমণ আটকাতে মূলত কোন ধরনের মাস্ক ব্যবহার করা উচিত? সম্প্রতিক কেমব্রিজ বিশ্ববিদ্যালয় এবং নর্থ ওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা ঠিক কোন ধরনের কাপড়ের মাস্ক ব্যবহার করলে সবচেয়ে বেশি সংক্রমণ এর মাত্রা আটকানো যাবে সে বিষয়ে গবেষণা করছিলেন। কোন ধরনের কাপড়ের সংক্রমনের পরিমাণ বেশি মাত্রায় আটকানো যাবে তা বোঝার জন্য তারা জিন্সের কাপড়, গেঞ্জি, মোজা, সার্জিক্যাল মাস্ক, এন৯৫ মাস্ক ভ্যাকুয়াম ব্যাগের কাপড় ইত্যাদি জিনিস গবেষণার কাজে ব্যবহার করেছিলেন।

গবেষণার ফলাফলে এন৯৫ মাস্ককে সবচেয়ে এগিয়ে থাকতে দেখা গেছে। দেখা যাচ্ছে এন৯৫ মাস্ক যেকোনো ধরনের সংক্রমণ রুখতে সবচেয়ে বেশি কার্যকর ভূমিকা পালন করছে। কাপড়ের স্তর মোটা হলেই সেই মাস্ক সংক্রমণে উল্লেখযোগ্য ভূমিকা পালন করবে এমনটা ভাবার কোনো রকম কারণ নেই। এর কারণ ঘরে তৈরি কাপড়ের মাস্ক গুলিতে অনেকগুলি লেয়ার থাকে কিন্তু মোটা লেয়ার হওয়ার কারণে নিঃশ্বাস নিতে কষ্ট হয়। এর আগে দেখা গিয়েছিল দেশের বিভিন্ন জায়গায় ভ‍্যাল্ব যুক্ত এন৯৫ মাস্ক শরীরের পক্ষে ক্ষতিকারক বলে ঘোষণা করা হয়েছিল। এল এর ফলে বিভিন্ন জায়গায় তা বাতিল হয়ে গিয়েছিল। কিন্তু ভ‍্যাল্ব ছাড়া এন৯৫ মাস্ক ব্যবহার করা যাবে।

এই গবেষণার মাধ্যমে আরও জানা গেছে বারবার বারবার মাছ ধরার কারণে মাসিকের কাপড় নিজের কার্যকারী ক্ষমতা হারিয়ে ফেলে ফলে বাইরের কোনো রকম ভাইরাস ,ব্যাকটেরিয়াকে রুখতে ওই কাপর কার্যকর হয় না। এই কারণে বিশেষজ্ঞদের বক্তব‍্য বারবার মাস্ক না ধোয়া উচিত। আবার জিন্সের কাপড় দিয়ে মাস্ক তৈরি করে মাস্ক না পড়াই উচিত এর কারণ জিন্সের মোটা কাপড় সংক্রমণ এড়াতে কার্যকরী ভূমিকা পালন করলেও কাপুর মোটা হওয়ার জন্য অনেকেরই শ্বাসকষ্ট হয়। এছাড়াও গবেষণায় দেখা গেছে সার্জিক্যাল মাস্কও সংক্রমণ রুখতে কার্যকরী ভূমিকা পালন করে। তবে এই মাস্ক তৈরিতে যে কাপড় ব্যবহার করা হয় তাতে অনেক ক্ষতিকারক পদার্থ ব্যবহার করা হয়। তাই গবেষকদের বক্তব্য সঠিক পদ্ধতিতে এই মাস্ক তৈরি না করে ব্যবহার না করাই উচিত।

Advertisement with GNE Bangla

একই রকমের খবর

Back to top button
Use GNE Bangla App Install Now
Subscribe YouTube Channel